ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বিনা টিকিটে রেলে যাত্রা

জরিমানা করে আদায় ১ হাজার কোটি টাকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৫, ২৬ মার্চ ২০১৮ | আপডেট: ১০:০৬, ২৬ মার্চ ২০১৮

বাজেটের অভাবে রেলের বহু প্রকল্প আটকে রয়েছে বলে শোনা ‌যায়। কিন্তু গত এক বছরে রেল বিনা টিকিটের ‌যাত্রীদের কাছ থেকে জরিমানা বাবদ কত টাকা আয় করেছে জানলে চমকে ‌যেতে হয়।

গত বছর এপ্রিল থেকে এ বছর ফেব্রুয়ারি প‌র্যন্ত রেল বিনা টিকিটের ‌যাত্রীদের কাছ থেকে মোট ১,০৯৭ কোটি টাকা আয় করেছে। এমনটাই খবর দিয়েছে একটি সর্বভারতীয় সংবাদ দৈনিক। রেলের এক আধিকারিক ওই দৈনিককে জানিয়েছেন, গত মার্চ মাসেই জারিমানা বাবদ আদায় হয়েছে ২০০ কোটি টাকা। এছাড়াও দেশজুড়ে ২ হাজার রেল টিকিটের দালালকে গ্রেফতার করা হয়েছে। রেল বোর্ডের এক আধিকারিক ওই দৈনিককে জানিয়েছেন, ‘বিনা টিকিটের ‌যাত্রীদের জন্য রেল সফর ক্রমশই অসম্ভব হয়ে উঠছে।’

জরিমানা ছাড়াও আরও অনেক জায়গা থেকেও আয় হয়েছে রেলের। গত ২ বছর আগে ফ্লেক্সি ফেয়ার সিস্টেম চালু করেছিল রেল। চাহিদার উপরে নির্ভর করে প্রিমিয়াম ট্রেনগুলির টিকিটের দাম বেড়ে ‌যাওয়ায় রেলের ঘরে ঢুকেছে ৬০০ কোটি টাকা।

আরও পড়ুন-`কেমব্রিজ অ্যানালিটিকার` পর `নমো অ্যাপ`, রাহুল-বিজেপি তরজা তুঙ্গে


২০১৬-১৭ সালের একটি হিসেব অনু‌যায়ী রেল ‌যাত্রী পরিবহণ করে ব্যবসা করেছে ৪৬,২৮০ কোটি টাকা। এবার ওই লক্ষ্যমাত্রা ৫০ হাজার কোটি টাকা করেছে রেল। বিনা টিকিটের ‌যাত্রায় সবচেয়ে এগিয়ে উত্তর রেলওয়ে। জরিমানা বাবদ সেখান থেকে উঠেছে ১৫০ কোটি টাকা। এর পরেই রয়েছে মুম্বই সেন্ট্রাল রেল। সেখানে ওই পরিমাণ ১৪৩ কোটি টাকা।

সূত্র: জিনিউজি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি