ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জেরুজালেম থেকে নিরাপত্তা বেষ্টনী সরালো ইসরাইল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১০, ২৭ জুলাই ২০১৭ | আপডেট: ০৯:১৩, ২৮ জুলাই ২০১৭

গত দুই সপ্তাহ ধরে চলা উত্তেজনার পর অবশেষে জেরুসালেমের হারাম-আল-শরিফ মসজিদ থেকে নিরাপত্তা বেষ্টনী সরিয়ে নিয়েছে ইসরায়েল। বৃহস্পতিবার ইসরাইলি নিরাপত্তা বাহিনী তাদের বেষ্টনী তুলে নেয়।

এর ফলে মুসলমানরা তাদের অন্যতম পবিত্র এ মসজিদটিতে পুনরায় প্রবেশ করতে পারছে। নিরাপত্তা বেষ্টনী সরিয়ে নেওয়ার পর সেখান থেকে নিজেদের অবরোধও প্রত্যাহার করেছে ফিলিস্তিনি মুসলিমরা।

ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত হারাম-আল-শরিফ মসজিদটি মুসলমানদেরও অন্যতম পবিত্র স্থান।

দুই সপ্তাহ আগে দুজন ইসরায়েলি পুলিশ নিহত হবার পর ইসরায়েল কর্তৃপক্ষ হারাম-আল-শরিফ এলাকায় মেটাল ডিটেক্টর বসিয়ে নিরাপত্তা জোরদার করে। এ সময় পঞ্চাশ বছরের কম বয়স্ক লোকদের আলআকসায় নামাজ পড়তে আসতে দেয়া হয় নি।

ইসরায়েল বলছে, ভবিষ্যতে তারা এখানে এমন নিরাপত্তা ব্যবস্থা নেবে, যা সহজে দৃষ্টিগোচর হয় না।

এই জায়গাটি ইসলাম, খ্রিষ্টান ও ইহুদি - এই তিন ধর্মের কাছেই পবিত্র স্থান, এবং একে নিয়ে শত শত বছর ধরেই এ টানাপোড়েন চলছে।

ইহুদিদের কাছে হারাম আল-শরিফ এলাকাটির নাম `টেম্পল মাউন্ট` এবং এটিই তাদের ধর্মে সবচাইতে পবিত্র স্থান। ইহুদিরা বিশ্বাস করে, এখানেই নবী আব্রাহাম তার পুত্র ইসমাইলকে উৎসর্গ করার জন্য নিয়ে এসেছিলেন। এখানেই ছিল ইহুদিদের প্রথম ও দ্বিতীয় পবিত্র মন্দির - যা ৭০ খ্রীষ্টাব্দে রোমান বাহিনী ধ্বংস করে দেয়। এখানে একটি ব্যাসিলিকাও ছিল যা একই সাথে ধ্বংস হয়।

সেই মন্দিরের শুধু পশ্চিম দিকের দেয়ালটিই এখনো টিকে আছে, এবং এটিই এখন ইহুদিদের ধর্মীয় প্রার্থনার স্থান।

 

সূত্র: বিবিসি।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি