ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ঢাবির চার ছাত্রীর অভিনব প্রতিবাদের ছবি ভাইরাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৪, ২১ এপ্রিল ২০১৮

কোটা আন্দোলন কেন্দ্র করে গভীর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হল থেকে তিন জন শিক্ষার্থী বের করে দেওয়া ঘটনাকে কেন্দ্র করে সারাদেশে প্রতিবাদের ঝড় উঠে। এই ঘটনায় প্ল্যাকার্ড হাতে অভিনব প্রতিবাদ জানিয়েছেন ঢাবির ৪ শিক্ষার্থী। যা ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যা নিয়ে ঝড় বইছে। প্রতিবাদের ছবি স্থান পাচ্ছে বিভিন্ন মানুষের ফেসবুক ওয়ালে ওয়ালে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গতকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় বেগম রোকেয়া হলের ২০১২-১৩ সেশনের ‘র‌্যাগ ডে’ অনুষ্ঠানে যান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক মো. আখতারুজ্জামান। ফেরার পথে হল অডিটোরিয়ামের সামনে সন্ধ্যায় ৭টার দিকে ওই হলের চার শিক্ষার্থী হাতে প্ল্যাকার্ড নিয়ে এই মৌন প্রতিবাদ জানান।

এ সময় তাদের প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘সুফিয়া কামাল হলের মেয়েদের বের করে দেওয়া হলো কেন’, ‘রাতের আঁধারে হামলা কেন’, ‘ক্যাম্পাস কোনো গ্যাস চেম্বার নয়’ এবং ‘পুলিশমুক্ত ক্যাম্পাস চাই’।

শিক্ষার্থীদের প্রতিবাদের এমন দৃশ্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের চোখ এড়িয়ে যায়নি। তিনি সেটা দেখেন, তবে তাদেরকে কিছু বলেননি। কিন্তু প্রতিবাদের সেই ছবি রীতিমতো সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

যেখানে তাদের স্যালুট দিচ্ছেন অন্য শিক্ষার্থীরা। সেখানে হরেক রকম কমেন্টও করেছেন তারা। একজন লিখেছেন, স্যালুট, তোমরা তো বেগম রোকেয়া, প্রীতিলতা, সুফিয়া কামালের জাত!

কেউ বলছেন, জাতির অগ্নিকন্যা তোমরা। কেউ বলছেন, দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে ন্যায় প্রতিষ্ঠা হোক। আবার কেউ কেউ বলছেন, তোমরা পারবে এই দেশ গড়তে।

একজন তো আবার এমন মন্তব্যও করে বসেছেন, `আপুরা মনে হয় জামায়াত-শিবির করে...হা হা হা। দেখেন কাল আবার কি হয় উনাদের?`

 প্রসঙ্গত, সম্প্রতি সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন দাবিতে আন্দোলন ঘিরে শিক্ষার্থীদের ওপর হামলা হয়। হল থেকে কয়েকজন শিক্ষার্থীকে হল থেকে বের করে দেওয়া হয়।

 টিআর/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি