ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দলীয় প্রধান থেকে অব্যাহতি উদ্দেশ্য প্রণোদিতভাবে: নওয়াজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৯, ২২ ফেব্রুয়ারি ২০১৮

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে দলের প্রধান পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। গত বুধবার সুপ্রিম কোর্টের এক আদেশে তাকে দল প্রধানের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। এর প্রতিক্রিয়ায় তিনি গণমাধ্যমকে বলেন, নির্দিষ্ট প্রমাণ ছাড়াই আদালত তাকে উদ্দেশ্য প্রণোদিতভাবে রাজনীতি থেকে বাদ দিতে চাইছে।

এর আগে পানামা পেপার কেলেংকারির ঘটনায় গত বছর দুর্নীতির দায়ে আদালত দোষী সাব্যস্ত করেন নওয়াজ শরীফকে। এর ফলে দেশটির প্রধানমন্ত্রীর পদ হারাতে হয় তাকে। এর আগেও ৯০ এর দশকেও প্রধানমন্ত্রী থাকার সময় দুই দুই বার অভ্যুত্থানের শিকার হয়ে পদ হারিয়েছিলেন তিনি।

তবে পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ (পিএমএলএন) দলের সাংসদ সদস্যদের করা এক আইনের বদৌলতে দলটির নেতৃত্বে ছিলেন নওয়াজ। দেশটির উচ্চ আদালতের রায়ে সেই নেতৃত্বও হারালেন তিনি।

দলটির প্রধানের পদ হারানোর পাশাপাশি বাতিল ঘোষণা করা হয়েছে পিএমএলএন দলের প্রধান হিসেবে নেওয়া সব সিদ্ধান্তকেও। আর এতে আগামী মার্চে আসন্ন সিনেট নির্বাচন হয়ে পরেছে অনিশ্চিত। কারণ ওই নির্বাচনে ক্ষমতাসীন দলের হয়ে প্রতিদ্বন্দ্বিদের মনোনয়ন দিয়েছিলেন খোদ নওয়াজ শরীফ।

 

নওয়াজ শরীফের দলীয় প্রধানের পদ চ্যালেঞ্জ করে বিরোধী দলগুলোর এক আবেদনের প্রেক্ষিতে দেশটির উচ্চ আদালত এই রায় দেন। রায়ে পাকিস্তানের প্রধান বিচারপতি বলেন, “আদেশ জারি করা হয়েছে, নির্দেশনা দেওয়া হয়েছে আর কাগজপত্রও নির্বাচন কমিশনের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। দলটির প্রধান হিসেবে যেসব সিদ্ধান্ত দিয়েছে নওয়াজ শরীফ তা এই রায়ে বাতিল করা হল”।

সূত্র: ডন

এমএইচ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি