ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দুই দশক পর ইথিওপিয়ায় চালু ইরিত্রিয়ান দূতাবাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৩, ১৬ জুলাই ২০১৮

প্রায় দুই দশক বন্ধ থাকার পর ইথিওপিয়ায় নিজেদের দূতাবাস পুনরায় চালু করল ইরিত্রিয়া। দুই দেশের সংঘাতময় সম্পর্ক থেকে শান্তি স্থাপন উদ্যোগের প্রমাণস্বরুপ আদ্দিস আবাবায় এই দূতাবাস চালু করলো ইরিত্রিয়া।

আজ সোমবার আনুষ্ঠানিকভাবে এই দূতাবাস চালু করেন যৌথভাবে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ এবং ইরিত্রিয়ার ইসাইয়াস আফরেকি। নতুন চালু হওয়া দূতাবাসে ইরিত্রিয়ার পতাকা ওড়ান দুই দেশের এই দুই নেতা। এসময় সেনাবাহিনীর ব্যান্ডে ইরিত্রিয়ার জাতীয় সঙ্গীত বেজে ওঠে।

১৯৯৮ সালে শুরু হওয়া সীমান্ত যুদ্ধে বন্ধ হয়েছিল দেশ দুইটির মধ্যেকার কূটনৈতিক সম্পর্ক। দুই বছর মেয়াদী সেই যুদ্ধে দুই দেশের প্রায় ৮০ হাজার নাগরিক নিহত হয়েছিল।

আজকের এই দূতাবাস উদ্বোধনের মাধ্যমে ইথিওপিয়ায় তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষ করলেন ইরিত্রিয়ান প্রেসিডেন্ট। দুই দশকেরও বেশি সময় ধরে চলমান বৈরি সম্পর্ক থেকে শান্তির পথে ফিরে আসার বার্তা নিয়ে গত সপ্তাহে দেশটিতে সফর করেছিলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী। তাঁরই আমন্ত্রণে ইথিওপিয়া সফরে আসেন ইসাইয়াস আফরেকি।

একসময়ে ইথিওপিয়ার উপকূলবর্তী অঞ্চল ইরিত্রিয়া স্বাধীনতা ঘোষণা করলে বহিঃবিশ্বের সাথে সড়ক যোগাযোগে বিচ্ছিন্ন হয়ে পরে ইথিওপিয়া। গুরুত্ব দুই বন্দর আসাবা এবং মাসাওয়া ইরিত্রিয়ার দখলে চলে গেলে বৈদেশিক বাণিজ্য পথ একরমক বন্ধ হয়ে যায় দেশটির।

দুই দেশের মধ্যকার এই বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সূত্র ধরে, এসব বন্দরে নতুন করে প্রবেশাধিকার পাওয়ার স্বপ্ন দেখছে ইথিওপিয়া।

সূত্রঃ আল  জাজিরা

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি