ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

মেক্সিকো সীমান্ত

দেয়াল নির্মাণের দৃষ্টিভঙ্গি বদলায়নি : ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪১, ১৯ জানুয়ারি ২০১৮

মেক্সিকোর সীমান্ত বরাবর দেয়াল নির্মাণ নিয়ে দৃষ্টিভঙ্গি বদলে গেছে বলে প্রচারিত খবরকে অস্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর আগে ফক্স নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে হোয়াইট হাউজের চিফ অফ স্টাফ জন জানান, দেয়াল নির্মাণ নিয়ে ট্রাম্পের দৃষ্টিভঙ্গি বদলে গেছে। মেক্সিকো বরাবর দেয়াল নির্মাণের প্রশ্নে নির্বাচনী প্রতিশ্রুতি দেওয়ার সময় বিষয়টি সম্পর্কে ট্রাম্পের ধারণা পরিষ্কার ছিল না বলে তিনি মন্তব্য করেছিলেন বলে যে খবর বেরিয়েছে, কেলি তাও অস্বীকার করেননি।

মার্কিন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বুধবার ইমিগ্রেশন নিয়ে এক বৈঠকের সময় কেলিকে এই মন্তব্য করতে শোনা যায়।

ইমিগ্রেশন নিয়ে মার্কিন সংসদ এবং হোয়াইট হাউজের মধ্যে যে বিবাদ শুরু হয়েছে তার জেরে সরকারের কার্যক্রম বাধাগ্রস্ত হতে পারে।

কেলি ওই সাক্ষাৎকারে জানিয়েছিলেন, মার্কিন প্রশাসন এখন যে দেয়াল নির্মাণের পরিকল্পনা করছে সেটির দৈর্ঘ্য হবে এক হাজার ৩০০ কিলোমিটার। আগে পরিকল্পনা ছিল তিন হাজার ১০০ কি.মি. দেয়াল নির্মাণের।

তিনি জানান, এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে দুই হাজার কোটি ডলার। ট্রাম্প প্রাথমিকভাবে মনে করেছিলেন, এই দেয়াল নির্মাণে এক হাজার থেকে এক হাজার ২০০ কোটি ডলার ব্যয় হবে।

নির্বাচনী প্রচারাভিযানের সময় ট্রাম্প জোর দিয়ে বলেছিলেন, এই ব্যয়ের পুরোটা আদায় করা হবে মেক্সিকোর কাছ থেকে। তবে এই দেয়াল তৈরিতে কোনও অর্থ দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতো।

প্রতিবছর কাজ বা ভাল জীবনের খোঁজে হাজার হাজার মেক্সিকান অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। এটি সবসময়ই মার্কিন রাজনীতির একটি গুরুত্বপূর্ণ ইস্যু।

সূত্র: বিবিসি।

একে//এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি