ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

দৈনিক ৩৫ হাজার রোহিঙ্গাকে একবেলা খাওয়াবে শিখরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০২, ১৪ সেপ্টেম্বর ২০১৭

রোহিঙ্গা শরণার্থীদের ত্রাণ সহায়তা দিতে ভারতের শিখ ধর্মাবলম্বীদের একটি স্বেচ্ছাসেবক দল বাংলাদেশে এসেছে। বাংলাদেশ সরকারের কাছ থেকে সব ধরনের ছাড়পত্র ও অনুমতি নিয়েই তারা এ ত্রাণ সেবায় অংশ নিয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, খালসা এইড টিমের ওই স্বেচ্ছাসেবক দল টেকনাফের শাহ পরীর দ্বীপে তাদের ক্যাম্পেইন শুরু করেছে। দলটি প্রাথমিকভাবে শরণার্থীদের প্যাকেটজাত খাবার ও পানি সরবরাহ করছে।

আজ বৃহস্পতিবার তাদের ত্রাণ কার্যক্রম শুরু হয়েছে। মিয়ানমার থেকে নৌকাযোগে পালিয়ে আসা রোহিঙ্গারা যে স্থানে অবস্থান করছে সেখানেই লঙ্গরখানাটি পরিচালিত হচ্ছে।

খালসা এইডের ব্যবস্থাপনা পরিচালক অমরপ্রীত সিং ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, এখানে আমরাই প্রথম লঙ্গরখানা খুলে খাবার সামগ্রী বিতরণ করছি। বাংলাদেশ সরকারের অনুমতি পেয়ে আমরা বুধবারে প্রয়োজনীয় কাঁচা বাজার ক্রয় করি।

প্রাথমিকভাবে আমাদের লক্ষ্য হচ্ছে দিনে ৩৫ হাজার লোকের একবেলা খাবারের যোগান দেওয়া। বিপুল সংখ্যক রোহিঙ্গাদের সবাইকে আমরা খাবার দিতে পারবো না জেনেও শুরু করেছি।

রোহিঙ্গা শরণার্থী বিশেষ করে শিশুদের শোচনীয় পরিস্থিতির বর্ণনা দিয়ে তিনি বলেন, অনেক শিশুই কয়েক দিন ধরে খাবার পায়নি। তারা সিদ্ধান্ত নিতে পারছে না কোথায় লঙ্গরখানাটি শুরু করবেন। প্রথম দিনে তারা ভাত ও রান্না করা সবজি পরিবেশন করেছেন বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট রাখাইনে নিরাপত্তা বাহিনীর একটি সেনা ক্যাম্পে বিছিন্নতাবাদী বিদ্রোহীরা হামলা চালায়। এতে প্রায় দুই ডজন মানুষ নিহত হয়। এর জের ধরেই দেশটির নিরাপত্তা বাহিনী রোহিঙ্গাদের প্রতি সহিংস অভিযান শুরু করে। জাতিসংঘের তথ্য মতে, গত কয়েকদিন প্রায় চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে।

 

আরকে/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি