ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ধর্ষিত হওয়ার সময়ের পোশাকের প্রদর্শনী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৯, ১৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২১:২৭, ১৯ জানুয়ারি ২০১৮

বিভিন্ন বিষয়ের ওপর অনেক ধরনের প্রদর্শনীর কথা আমরা শুনি। আলোকচিত্র প্রদর্শনী অথবা চিত্রাংকন প্রদর্শনী। কিন্তু ধর্ষিত হওয়ার সময় ভুক্তভোগিরা কী পোশাক পরিহিত ছিলেন তা নিয়ে যদি প্রদর্শনী হয় তাহলে কেমন হয়? এমনটা কী আগে কখনো শুনেছেন?

আপনি শুনে থাকুন বা না থাকুন বেলজিয়ামে গেলে চাক্ষুষ দেখতে পারবেন এমন এক ‘প্রতিবাদী’ প্রদর্শনী।

বার্তা সংস্থা বিবিসি জানায়, সম্প্রতি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এমনই এক ‘ব্যতিক্রমী’ প্রদর্শনীর আয়োজন করে একটি সামাজিক সংগঠন। ধর্ষিত নারীরা তাদের ওপর হওয়া যৌন নির্যাতনের সময় যেসব পোষাক পরিহিত ছিলেন সেগুলোই স্থান পায় এ প্রদর্শনীতে। প্রায় শ’খানেক নির্যাতিত এসব নারীরা তাদের পোশাকের সাথে একটি করে “মন্তব্য”ও জুড়ে দেন।

প্রদর্শনীতে স্থান পাওয়া পোশাকগুলোর মধ্যে আছে মিনি স্কার্ট, টপ-জিন্স, ফুল-হাতা পোশাক এমনকি পুলিশ ইউনিফর্ম।

নিজেদের সেই দুর্বিষহ অভিজ্ঞতার কথা উল্লেখ করে একজন নির্যাতিতা লেখেন, “আমার মা বাইরে থেকে বাসায় ফেরার আগে আমার সৎ বাবা আমাকে যৌন নির্যাতন করত।”

পুলিশের এক নারী সদস্যও ধর্ষণের শিকার হন। তিনি লেখেন, “আমার শরীরে পুলিশের ইউনিফর্ম ছিল। কোমরে পিস্তলও ছিল। কিন্তু সেই পিস্তল আমাকে ধর্ষণের হাত থেকে রক্ষা করতে পারেনি”।

মূলত পোশাকের কারণেই নারীরা ধর্ষিত হয় এমন মানসিকতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এমন প্রদর্শনী বলে জানায় এর আয়োজকেরা। মোলেনবিক সোশ্যাল সার্ভিসেস নামক ঐ সংগঠনের এক সদস্য ইয়াসমিনা এল মৌটুক বিবিসি’কে বলেন, “আদালত-বন্ধুবান্ধব-আত্মীয় পরিজন ধর্ষিতাকে শুধু একটা প্রশ্নই করে যে, ধর্ষণের সময় সে কী পোশাক পরা ছিল। এতে ঐ ভুক্তভোগী আরও মানসিকভাবে ভেঙ্গে পরেন যেন ধর্ষণের জন্য তিনিই দায়ী, তার পোশাক দায়ী। আর এমনটা মোটেই ঠিক না। মানুষের এমন চিন্তাধারা এবং মানসিকতার প্রতিবাদে এবং সবাইকে সচেতন করতেই আমাদের এ উদ্যোগ”।

সূত্র: বিবিসি

এস এইচ এস/টিকে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি