ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

নাইজেরিয়ায় নারী আত্মঘাতীর বোমা হামলায় নিহত ২৭

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫০, ১৬ আগস্ট ২০১৭ | আপডেট: ১৫:২৮, ১৭ আগস্ট ২০১৭

নাইজেরিয়ায় তিন নারীর আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েকজন। স্থানীয় সময় মঙ্গলবার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের মাইদুগুরি শহরে শরণার্থী শিবিরের কাছে একটি মার্কেটে এ হামলা চালানো হয়। হামলাকারীরা সশস্ত্র জঙ্গি গোষ্ঠী বোকো হারামের বলে ধারণা করছে দেশটির নিরাপত্তা কর্মীরা। খবর আলজাজিরার।


জঙ্গিদের প্রতিরোধের জন্য গঠিত স্থানীয় স্বেচ্ছাসেবক বেসরকারী বাহিনীর সদস্য বাবা কুরা জানান, প্রথম বোমারু শিবিরের কাছে আত্মঘাতী বিস্ফোরণ ঘটানোর পর আতঙ্ক ছড়িয়ে পড়ে। লোকজন তাদের দোকানপাট বন্ধ করে ‍দিববিদিক ছোটাছুটি শুরু করে। এ সময় অপর দুই নারী বোমারু তাদের কাছে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়, এ দুটি বিস্ফোরণেরই সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটে।


সম্প্রতি মাইদুগুরিতে ফের সহিংসতা বৃদ্ধি পেয়েছে। নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে শরিয়াভিত্তিক একটি ইসলামি রাজ্য প্রতিষ্ঠার লক্ষ্যে ২০০৯ সাল থেকে লড়াই চালিয়ে আসছে বোকো হারাম।


বোকো হারাম পরাজিত হয়েছে বলে গত বছর নাইজেরীয় সরকার ঘোষণা করেছিল; কিন্তু সংবাদ প্রতিনিধিরা বলছেন, সেনাবাহিনী হামলা বন্ধ করতে ব্যর্থ হচ্ছে, তাই বর্নো রাজ্যের বাসিন্দারা তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গিয়ে শরণার্থী শিবিরে আশ্রয় নিচ্ছেন।  


গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী গবেষকরা একটি প্রতিবেদন প্রকাশ করেছেন। এতে বলা হয়েছে, ইতিহাসে এটিই প্রথম বিদ্রোহ যেখানে পুরুষের চেয়ে নারী আত্মঘাতী বোমারু বেশি ব্যবহার করা হয়েছে।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি