ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

পাঁচ বছরের মেয়ের ১৯৫ শহরের নাম মুখস্থ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৫, ১৪ আগস্ট ২০১৮

বাবা-মায়ের দেওয়া নাম এস্থার। বয়স মাত্র পাঁচ বছর। অথচ এই বয়সেই ১৯৫টি শহরের নাম অনর্গল বলে দিতে পারে খুদে মেয়েটি। বিস্ময় বালিকা ছাড়া আর কীই বা বলা যেতে পারে তাকে!

২০১৬ সালে মাত্র তিন বছর বয়সে বিরল কীর্তি করে সংবাদের শিরোনামে উঠে এসেছিল এস্থার লি। বিশ্বের ১৯৫টি দেশের রাজধানীর নাম এক নিমেষে বলে দিত পারত সে। এখন, যত বড় হচ্ছে ততই দুনিয়াকে বিস্মিত করে দিচ্ছে সে। কারণ বর্তমানে এই খুদে শিশু চোখ বন্ধ করে বলে দিতে পারে শেক্সপিয়ারের বড় বড় কবিতাও। এখানেই শেষ নয়। প্রতিভাবান এস্থার এখন তিনটি ভাষায় সাবলীলভাবে কথা বলতে পারে। উচ্চারণে শৈববের ছোঁয়া থাকলেও তার মস্তিষ্ক যে কোনও প্রাপ্তবয়স্ককেও হার মানায়।

পাঁচ বছরের শিশু খেলাধুলো, পড়াশোনা খুব বেশি হলে নাচ-গান করবে, এমনটা দেখেই অভ্যস্ত সাধারণ মানুষের চোখ। কিন্তু এস্থার তো আর যে সে মেয়ে নয়। বাবা-মা তাকে কী খাইয়ে মানুষ করছেন, এমন প্রশ্ন অনেকের মনেই জাগে। জানলে অবাক হবেন, সম্প্রতি একটি লাইভ অনুষ্ঠানে শেক্সপিয়রের ‘রোমিও জুলিয়েট’ শুনিয়েছে সে। যা ভাবতেও অনেকের অবাক লাগবে, তা বাস্তবের মাটিতে অত্যন্ত আত্মবিশ্বাসের সঙ্গে করে চলেছে লি।

মাত্র ১৮ মাস বয়সেই এস্থারের বাবা-মা বুঝেছিলেন তাদের সংসারে বিস্ময় বালিকার জন্ম হয়েছে। কারণ তখন থেকেই তাকে কোনও এক শহরের নাম বললে সে আর তা ভুলত না। তাই এই সন্তানকে নিয়ে বেশ আলোচনা চলছে বর্তমানে বিশ্বজুড়ে। অবাক হতে হয় তার কৃতিত্ব দেখেও।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি