ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

পুজদেমনের বিরুদ্ধে সমন জারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৯, ১ নভেম্বর ২০১৭

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতা চার্লেস পুজদেমন ও তার প্রশাসনের ১৩ রাজনীতিবিদের বিরুদ্ধে সমন জারি করেছে আদালত। তাঁদেরকে আগামী সপ্তাহের মধ্যে আদালতে স্বশরীরে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে তাঁদের ৭২ লাখ ডলার জরিমানা করা হয়েছে। আগামী তিন দিনের মধ্যে জরিমানার অর্থ জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। খবর-বিবিসির।

ক্ষমতাচ্যুত নেতা চার্লেস পুজদেমন ও তাঁর প্রশাসনের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা বর্তমানে বেলজিয়ামে রয়েছেন । সেখানে পুজদেমন সঙ্গে আছেন, কাতালোনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াকিম ফর্ন, আইন ও শাসনবিষয়কমন্ত্রী মেরিতজেল বোরস, স্বাস্থ্যমন্ত্রী অ্যান্টনি কমিন, কৃষিমন্ত্রী মেরিতজেল সেরেত এবং শ্রমমন্ত্রী ডলোর্স বাসা।

স্পেনের প্রধান কৌসূলি হোঁসে ম্যানুয়েল মাজা তাঁদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা, বিদ্রোহ ও অর্থ আত্মসাতের অভিযোগ আনার পর সোমবার দেশ ত্যাগ করেন পুজদেমন ও তার সহযোগীরা।
এদিকে মঙ্গলবার ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে পুজেমন দাবি করেন, তিনি এবং তার প্রশাসনের কেউ বেলজিয়ামে রাজনৈতিক আশ্রয়প্রার্থী নন। তিনি বলেন, আমরা শরণার্থী হতে বেলজিয়ামে আসিনি, গ্রেফতারের ভয়ে বেলজিয়ামে আসি নি। স্বাধীনভাবে কথা বলতে চাই বলেই, আমাদের এখানে আসতে হয়েছে।
পুজদেমন আরো বলেন, স্পেনের নিকট থেকে ন্যায্য শুনানির নিশ্চয়তা পেলেই কেবল তিনি দেশে ফিরবেন।
উল্লেখ্য, স্পেনিশ আইনে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ প্রমাণিত হলে পুজেমনদের ৩০ বছরের কারাদণ্ড হতে পারে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি