ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

বাণিজ্য মেলায় বিজেএমসির পাঁচ চমক

প্রকাশিত : ১৫:৫৬, ২০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৬:১২, ২০ জানুয়ারি ২০১৮

বাংলাদেশ পাটকল করপোরেশন এবারের বাণিজ্য মেলায় চমক নিয়ে এসেছে। একেবারে নতুন পাঁচ পণ্য নিয়ে হাজির হওয়ায় বিজেএমসির স্টলেও লক্ষ্য করা গেছে দর্শকদের উপচে পড়া ভিড়। এবারই প্রথম পাটের তৈরি জিন্স মেলায় আসায় তরুণ-তরুণীরা বিজেএমসির স্টলে ভিড় জমাচ্ছে।

চমক লাগানিয়া ওই পাঁচ পণ্য হলো-পাটের তৈরী জিন্স (ডেনিম), পাটখড়ি হতে উৎপাদিত ছাপাখানার বিশেষ কালি ( চারকোল), পাট ও তুলার মিশ্রনে তৈরি বিশেষ সুতা ( ভেসিকল), পাটের তৈরী বিশেষ সোনালী ব্যগ ও পাট পাতা থেকে উৎপাদিত ভেষজ পানীয়। এই পাঁচ পণ্যের সমাহার এবারের বাণিজ্য মেলায় বাড়তি আকর্ষণ যুগিয়েছে বলে মনে করছেন মেলায় আগত দর্শনার্থীরা।

বাণিজ্য মেলায় বাংলাদেশ পাটকল কর্পোরেশনের প্যাভিলিয়ন ঘুরে দেখা গেছে, ওই পাঁচ পণ্য দর্শকদের নজর কেড়েছে। পাট হতে উৎপাদিত জিন্স (ডেনিম) বিশেষ করে মেলায় আগত দর্শণার্থীদের হৃদয়ে জায়গা করে নিয়েছে। দেশের তরুণ-তরুণী সবার কাছে জিন্সের পোষাক খুব জনপ্রিয় হলেও পাট থেকে উৎপাদিত জিন্স এবারই প্রথম বাজারে আসায় দর্শনার্থীদের আগ্রহ যেন কয়েকগুণ বেড়ে গেছে।

এদিকে বিজেএমসি-র পক্ষ থেকে দাবি করা হচ্ছে পাট থেকে জিন্সের এ উদ্ভাবন বিশ্বের প্রথম ঘটনা। পাট থেকে উৎপাদিত এই জিন্সে ক্ষেত্রবিশেষে ব্যবহার করা হয় সুতা। তবে কী পরিমান সুতা ব্যবহার করা হবে তা নির্ভর করা হয় উৎপাদিত পণ্যের গুণগত মানের উপর।

বিজেএমসির কর্মকর্তা আর্জিনা আক্তারের সঙ্গে কথা বলে জানা যায়, দর্শকদের আগ্রহ যাচাই করার জন্য মেলায় ডেনিম প্রদর্শিত হচ্ছে। ক্রেতাদের পছন্দের উপর বিবেচনা করেই তা দিয়ে পোষাক উৎপাদনের কথা ভাববে বিজেএমসি। তবে এখন পর্যন্ত তরুণ-তরুণীদের যে আগ্রহ দেখা যাচ্ছে, তাতে বাজারে ডেনিম পোশাকের চাহিদা রয়েছে বলে মনে করছেন তিনি।

এদিকে সাধারণ সুতার তুলনায় ভিসকস (পাট ও তুলার মিশ্রণে তৈরি সুতা) অধিক টেকসই ও উৎপাদন খরচ কম হওয়ায় ভিসকস নিয়ে বেশ আশাবাদী বিজেএমসির উদ্যোক্তারা। তুলা ও পাটের মিশ্রতে বিজেএমসি- উদ্ভাবকরা তৈরী করছে `ভিসকল` নামে বিশেষ সুতা। এদিকে ভিসকস সুতোর উদ্ভাবনে দেশে সুতা শিল্পে নতুন সম্ভাবনা দেখা দিয়েছে। দেশের গার্মেন্টস শিল্পে এ সুতোর ব্যবহার করতে পারলে দেশের পোষাক শিল্প বিশ্ব দরবারে আরও উঁচু জায়গা করে নিতে পারবে বলে বিশ্বাস করেন আর্জিনা আক্তার। এদিকে ভিসকস সুতার উদ্ভাবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বেশ আশাবাদ ব্যক্ত করেছেন বলেও যোগ করেন আর্জিনা আক্তার।

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিজেএমসি- র উৎপাদিত আরেকটি পণ্য `সোনালীব্যাগ`। পাটের সেলুলোজ হতে এই ব্যগ তৈরি করা হয়েছে। পরিবেশ বান্ধব ব্যগটির অন্যতম বৈশিষ্ঠ্য হলো, এটি পানিতে পাঁচ ঘন্টা পর্যন্ত টিকে থাকে ও তার পর ধীরে ধীরে গলতে শুরু করে। পাঁচ থেকে ছয় মাসের মধ্যে এটি সম্পূর্ণভাবে মাটিতে মিশে যায় বলে জানালেন বিজেএমসি-র বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মোবারক আহমেদ খান।

এদিকে পলিথিন পরিবেশের জন্য হুমকি হওয়ায় এ ব্যাগ পলিথিনের বিকল্প হতে পারে বলে যোগ করেন তিনি। এটি `পলিইথিলিন` ব্যগের চেয়ে দেড়গুণ ভারী দ্রব্য বহন করতে সক্ষম। প্যাকেজিং মেটেরিয়াল ও খাদ্যদ্রব্য সংরক্ষণে সোনালীব্যগ ব্যবহার করা যাবে।

চা পছন্দ করে না এমন লোক আজকের পৃথিবীতে বিরল। সেই চায়ের বিকল্প চা তৈরি হচ্ছে পাট পাতা থেকে। সম্পূর্ণ ভেষজ উপায়ে তৈরী এই পাট পানীয় ইতোমধ্যে বেশ জনপ্রিয় হয়েছে মেলায় আগত দর্শকদের কাছে। মোট পাঁচটি ফ্লেভারে এই পানীয় বিক্রি হচ্ছে মেলার বিজেএমসি প্যাভিলিয়নে।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি