ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

মানবাধিকার লঙ্ঘনের শীর্ষে রাশিয়া, উত্তর কোরিয়া ও মিয়ানমার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪১, ২৩ এপ্রিল ২০১৮ | আপডেট: ১১:৪১, ২৩ এপ্রিল ২০১৮

বিশ্বে মানবাধিকার লঙ্ঘনের শীর্ষে অবস্থান করছে রাশিয়া, উত্তর কোরিয়া, মিয়ানমার, চীন ও ভেনেজুয়েলা। বিশ্বের ২০০টি দেশের ওপর জরিপ চালিয়ে যুক্তরাষ্ট্র এই প্রতিবেদন প্রকাশ করেছে। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে এমনটিই দেখা গেছে।

প্রতিবেদন বলছে, রাশিয়া, উত্তর কোরিয়া ও চীন নির্বিচারে আটক, নির্যাতন, বাক-স্বাধীনতা হরণের মত মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত। এদিকে চীন দেশটির মুসলিম সংখ্যালঘু উইঘোর জনগোষ্ঠী এবং তিব্বতের নাগরিকদের চলাফেরা ও ধর্মীয় অধিকারের ওপর বাধা আরোপের মাধ্যমে তাদের নির্যাতন করছে বলেও অভিযোগ তোলা হয়।

বিচার বর্হিভূত হত্যাকাণ্ড, কৌশলগত নির্যাতন, নির্বিচারে আটক, রাজনৈতিক বন্দিত্ব, বিচার বিভাগের স্বাধীনতার অভাব, গণমাধ্যমের ওপর হস্তক্ষেপসহ আরও নানা অভিযোগে রাশিয়াকে দায়ী করা হয় প্রতিবেদনটিতে। প্রতিবেদনে মিয়ানমারের বিষয়ে বলা হয়, ২০১৭ সালের পুরোটা সময় জুড়ে মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গারা জাতিগত নিধনের শিকার হয়েছে। রাখাইনে নির্বিচারে গ্রেপ্তার, আটক, হত্যাকাণ্ডের মত ঘটনা ঘটেছে। রাজনৈতিক উদ্দেশে আটক, সাংবাদিকদের গ্রেফতার ও গণমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রতিবেদনে উত্তর কোরিয়ার বিষয়ে বলা হয়, উত্তর কোরিয়া মৌলিক মানবিক অধিকারের প্রতিটি ক্ষেত্রই লঙ্ঘন করেছে। দেশটিতে ন্যুনতম মানবাধিকার নিশ্চিত করা হয়নি বলেও অভিযোগ করা হয় প্রতিবেদনে।

সূত্র: রয়টার্স
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি