ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মুসলিম নারীকে পূজা করা হয় ভারতের যে মন্দিরে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৬, ১১ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৭:২১, ১২ অক্টোবর ২০১৭

ভারতের গুজরাট প্রদেশের কাদি তালুকের মেহসানা জেলার ছোট্ট গ্রাম ঝুলাসানের `দোলা মাতা মন্দির`। এটি এমনই এক মন্দির যেখানে এক মুসলিম নারীকে দেবি বানিয়ে পূজা করা হয়। কথিত আছে এই মুসলিম নারী এক ডাকাতদলের হানা থেকে গ্রামবাসীকে বাঁচাতে গিয়ে নিজের প্রাণ দিয়েছিলেন।

জানা যায়, ঝুলাসান নামক এক গ্রামে একবার একটি দুর্ধর্ষ ডাকাতদল হামলা চালিয়েছিল। সে সময় ডাকাতদের বিরুদ্ধে সাহসিকতার সঙ্গে একাই যুদ্ধ করে গ্রামবাসীকে রক্ষা করেন দোলা। ডাকাতদের সঙ্গে যুদ্ধ করার সময় নিহত হয় সে।

আরো জানা যায়, দোলা যে জায়গাটাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছে সেখানে একটি মন্দির নির্মাণ করা হয়। ওই মন্দিরে দোলার উপাসনাও শুরু হয় কিছুদিনের মধ্যে। আর এর নাম দেওয়া হয় দোলা মাতা মন্দির। মন্দিরটিতে কোনো মুর্তি নেই। একটি বড় পাথরকে শাড়ি দিয়ে ঢেকে রাখা হয়েছে। এই পাথরটিকেই দোলা দেবীর প্রতীক মনে করে পূজা করা হয়। মন্দিরটির প্রতি গ্রামবাসীদের এতটাই ভক্তি যে তারা সম্প্রতি ৪ কোটি রুপি ব্যয় করে একটি জাঁকজমকপূর্ণ মন্দির বানিয়েছে।

গ্রামটি ভারতের প্রথম নারী মহাকাশবিজ্ঞানী সুনিতা উইলিয়ামসের জন্মস্থান। এ কারণেও বিখ্যাত গ্রামটি। একবার সুনিতা উইলিয়ামস তার বাবার সঙ্গে দোলা মাতা মন্দিরে পূজা করতে গেলে মন্দিরটি ভারতের গণমাধ্যমের নজরে আসে।

কথিত আছে, দোলা মাতা মন্দির ওই গ্রামবাসীদের বিদেশে বসবাসের বাসনা পূরণ করে থাকে। গ্রামটির ৭ হাজার বাসিন্দার মধ্যে ১৫০০ জনই ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বাসিন্দা হয়ে গেছেন। আর ওই গ্রামটির যারা বিদেশে বসবাস করছেন তারা যখনই ভারতে আসেন তখনই মন্দিরটিতে উপাসনা করতে যান।

সূত্র : ওয়ান ইন্ডিয়া

এমআর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি