ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ইস্যু : মিয়ানমারের জেনারেলদের ইউরোপের দুয়ার বন্ধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৬, ১৭ অক্টোবর ২০১৭

মিয়ানমারে রোহিঙ্গাদের উপর নির্যাতন, ধর্ষণ, হত্যাসহ তাদের বাস্তুচ্যুত করায় দেশটির সেনা প্রধানসহ শীর্ষ সামরিক কর্মকর্তাদের সব ধরনের আমন্ত্রণ স্থগিত করল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার লুক্সেমবার্গে ইইউভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের অংশগ্রহণে পররাষ্ট্র বিষয়ক কাউন্সিলে এই প্রস্তাব পাস হয়। ইইউ’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট মিয়ানমারে সেনা অভিযানের পর ৫ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এর আগে আরও চার লাখ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, বাড়ি পুড়িয়ে দেওয়া, সীমান্তে মাইন পুঁতে রাখার অভিযোগ জানিয়েছে।

লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেছে ইউরোপীয় কাউন্সিল। পাশাপাশি শরণার্থী সঙ্কট অবসানে ঢাকার সঙ্গে আলোচনায় বসতে ইয়াঙ্গুনের প্রতি আহ্বান জানায় তারা। ইউরোপীয় কাউন্সিল এই ঘটনার শুরু থেকে মিয়ানমারের ভূমিকার সমালোচনা করে আসছে। একই সঙ্গে রোহিঙ্গা নির্যাতনের তীব্র নিন্দা জানায় সংগঠনটি।

ইইউ জোটের বৈঠকে পাস হওয়া প্রস্তাবে বলা হয়, মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর বলপ্রয়োগের আলোকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং এর সদস্য দেশগুলো দেশটির সেনা প্রধান এবং জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাদের সব ধরণের আমন্ত্রণ স্থগিত করবে। পাশাপাশি মিয়ানমারে সঙ্গে যেসব প্রতিরক্ষা চুক্তি রয়েছে, তা পর্যালোচনা করবে। এই পরিস্থিতির উন্নতি না ঘটালে তা আরও কঠোর করার হুঁশিয়ারি দেয় ইইউ।

ইইউ দেশটিতে সেনা নির্যাতনের যে অভিযোগ উঠেছে, তা তদন্তে হিউম্যান রাইটস কাউন্সিল গঠিত ফাক্ট ফাইন্ডিং মিশনকে অবাধ সুযোগ করে দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানায়। তাদের প্রস্তাবে কঠিন পরিস্থিতি সামলাতে বাংলাদেশ যে গঠনমূলক ভূমিকা রেখেছে, তার প্রশংসা করা হয়।

পাশাপাশি বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সহায়তা বাড়ানোর প্রতিশ্রুতিও আসে। সঙ্কট অবসানে কফি আনান নেতৃত্বাধীন কমিশনের সুপারিশ বাস্তবায়নে মিয়ানমার সরকারকে সহায়তার আশ্বাসও দিয়েছে ইউরোপের দেশগুলো।

 

আর/এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি