ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের পৌনে ৩ কোটি ডলার সহায়তা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৭, ২০ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২০:২৭, ২০ সেপ্টেম্বর ২০১৭

সহিংসতার মুখে মিয়ানমারে থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় দুই কোটি ৮০ লাখ ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বুধবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের একথা জানান।

মিয়ানমারে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সহায়তায়ও ৩৫ লাখ ডলার দেওয়া হবে বলে জানান বার্নিকাট।

এ নিয়ে এ বছর মিয়ানমারে বাস্তুচ্যুত ও সেখান থেকে আসা শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের সহায়তার পরিমাণ সাড়ে নয় কোটি (৯৫ মিলিয়ন) ডলারে দাঁড়াচ্ছে বলে জানান বার্নিকাট।

যুক্তরাষ্ট্রের সহায়তার এই অর্থ দিয়ে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয়স্থান, খাদ্য নিরাপত্তা, পুষ্টি সহায়তা, স্বাস্থ্য সেবা ও বিশুদ্ধ পানি সরবরাহসহ বিভিন্ন সেবা দেওয়া হবে।

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযানের মুখে প্রাণ বাঁচাতে পালিয়ে আসা এই শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত।

শরণার্থীরা যাতে নিজেদের দেশে ফিরতে পারে সেজন্য বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র সহযোগিতা করবে বলে জানান তিনি।

গত ২৪ আগস্ট পুলিশ চৌকিতে সস্ত্রাসী হামলার প্রেক্ষাপটে সেনা অভিযান শুরু করে মিয়ানমার সরকার। এক পর্যায়ে সেনাবাহিনীর নৃসংশতা বেড়ে যায়। নির্বিচারে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ ও বাড়ি ঘরে আগুন লাগিয়ে দেওয়া হয়। জাতিসংঘ বিষয়টিকে জাতিগত নিধন বলে অ্যাখ্যায়িত করে। এ প্রেক্ষাপটে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় সাড়ে চার লাখ রোহিঙ্গা।

হঠাৎ করে আসা বিপুল সংখ্যক এই রোহিঙ্গাদের সামলানোকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে সরকার। তাদের আশ্রয়ের পাশাপাশি নিজেদের দেশে ফেরত পাঠানোর লক্ষ্যে কূটনৈতিক তৎপরতাও চলছে।

ডব্লিউএন

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি