ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

লন্ডনে বন্ধ হচ্ছে উবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৫, ২২ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২০:৩৭, ২২ সেপ্টেম্বর ২০১৭

মোবাইল অ্যাপ্লিকেশনভিত্তিক ট্যাক্সি সেবা নেটওয়ার্ক উবার বন্ধ হচ্ছে লন্ডনের রাস্তা। উবারের লাইসেন্স আর নবায়ন করা হবে না বলে জানিয়েছে দিয়েছে লন্ডন ট্রান্সপোর্ট অথরিটি। 

উবারের করপোরেট দায়িত্বশীলতাসহ বিভিন্ন ক্ষেত্রে বড় ধরনের ঘাটতি রয়েছে, যা নাগরিকদের জন্য নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে বলে মনে করছে লন্ডন ট্রান্সপোর্ট অথরিটি।   

লন্ডনে উবারের লাইসেন্সের মেয়াদ চলতি মাসের শেষেই বাতিল হয়ে যাবে বলে রয়টার্সের খবরে বলা হয়েছে।

তবে উবার কর্তৃপক্ষ ট্রান্সপোর্ট অথরিটির এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবে এবং তার নিষ্পত্তির আগ পর্যন্ত লন্ডনে উবারের ট্যাক্সি সেবায় বাধা নেই।   

লাইসেন্স নবায়ন না করার সিদ্ধান্তের বিপক্ষে আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছে উবার কর্তৃপক্ষ। আদালতে আবেদন না টিকলে তা হবে ৪০ হাজার চালক অসুবিধায় পড়বেন।

অবশ্য লন্ডনের মেয়র সাদিক খান ট্রান্সপোর্ট অথরিটির সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, লন্ডনবাসীর জন্য ঝুঁকি তৈরি হলে উবারকে ফের লাইসেন্স দেওয়া হবে ভুল সিদ্ধান্ত।  

এই সেবার জন্য উবারের নিজস্ব কোনো ট্যাক্সি নেই। ব্যক্তিগত গাড়ি আছে এমন যে কেউ অ্যাপ ডাউনলোড করে নিবন্ধনের মাধ্যমে উবারের চালক হয়ে যেতে পারেন। একই অ্যাপ ব্যবহার করে সেবা নেন যাত্রীরা।

উবার যুক্তরাষ্ট্রের স্যান ফ্র্যান্সিসকোভিত্তিক অনলাইন ট্র্যান্সপোর্টেশন নেটওয়ার্ক কোম্পানি। এ কোম্পানির দাবি, বিশ্বের ৭৪টি দেশের ৪৫০টি শহরের মানুষ তাদের অ্যাপ ব্যবহার করে প্রতিদিন গড়ে ৫০ লাখের বেশি বার ট্যাক্সিতে চড়ছে।

বিশ্বের বিভিন্ন বড় শহরে ব্যাপকভাবে জনপ্রিয় হলেও বিভিন্ন দেশে আইনি জটিলতা ও সমালোচার মুখে পড়তে হয়েছে উবারকে। লন্ডনেও উবারের কাজের ধরন ও শর্ত নিয়ে বিভিন্ন  শ্রমিক ইউনিয়ন, ব্ল্যাক ক্যাবের চালক ও আইনপ্রণেতাদের আপত্তি রয়েছে। 

এর আগে ডেনমার্ক, হাঙ্গেরিসহ বিভিন্ন দেশ এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে আইনি লড়াইয়ে হারতে হয়েছে উবারকে।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি