ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

শতাধিক হিন্দুকে হত্যা করেছে আরসা: অ্যামনেস্টি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ২৩ মে ২০১৮ | আপডেট: ১০:৫৬, ২৩ মে ২০১৮

রোহিঙ্গা নিধন অভিযানের মধ্যেই এবার আরেক চাঞ্চল্যকর তথ্য এলো। মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জঙ্গিরা প্রায় শতাধিক হিন্দু অধিবাসীকে হত্যা করেছে বলে প্রমাণ পেয়েছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। রোহিঙ্গা জনগোষ্ঠীর জঙ্গি ওই সংগঠনের নাম আরসা। দুটি গণহত্যার মাধ্যমে তাদের হত্যা করা হয়েছে বলে প্রমাণ পেয়েছে সংগঠনটি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, জুলাইয়ে রাখাইনে রোহিঙ্গা নিধন অভিযান শুরুর পরই এই ঘটনা ঘটে। তবে এই ঘটনার জন্য মিয়ানমার সেনাবাহিনীকেও অভিযুক্ত করা হয়েছে। উল্লেখ্য, গত বছরের জুলাই থেকে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। ওই সময় সহিংসতায় কেবল রোহিঙ্গা মুসলিমরা-ই নয়, অনেক হিন্দুও এলাকা ছাড়তে বাধ্য হয়েছে বলে জানিয়েছে অ্যামেনেস্টি।

বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানিয়েছে অ্যামেনেস্টি। রোহিঙ্গারা জানায়, দেশটিতে নিধন অভিযান শুরুর পরই আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) এই গণহত্যা চালায়। রাখাইনের উত্তর মাউংদা শহরে এ গণহত্যা চালায় সশস্ত্র এ সংগঠনটি। উল্লেখ্য, আরসা বিরুদ্ধে মিয়ানমারের পুলিশের উপর হামলার অভিযোগ রয়েছে। ওই হামলার পরই দেশটিতে নিধন অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী।

কিভাবে আরসার সদস্যরা গত বছরের ২৬ আগস্ট হিন্দুদের উপর গণহত্যা চালায় তা অ্যামেনেস্টির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, আরসার সদ্যসরা হিন্দু নারী, শিশু এবং পুরুষদের ধরে পৃথক করে ফেলে। এরপর তাদের জবাই করে হত্যা করে। এ সময় অন্তত ৯৯ জনকে হত্যা করা হয়েছে বলে জানা গেছে। বাংলাদেশে পালিয়ে আসা হিন্দুরা জানিয়েছে, তারা তাদের আত্মীয়দের হত্যার শিকার হতে দেখেছেন।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি