ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

শিগগিরই ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৫, ২৫ মার্চ ২০১৮

৩৯তম বিসিএসের  বিধিমালা সংশোধন করে প্রজ্ঞাপন প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বাংলাদেশ কর্ম কমিশন (বিপিএসসি) বলছে, শিগগিরই এই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। প্রায় পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে এই বিশেষ বিসিএসে।  

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক একুশে টিভি অনলাইনকে বলেন, “ নিয়োগ বিধিতে ত্রুটি থাকার কারণে সংশোধনের জন্য আমরা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছিলাম। তা সংশোধিত হয়ে আমাদের হাতে এসে পৌঁছেছে।  আমরা আনুষ্ঠানিকভাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন হাতে পেয়েছি। বিজ্ঞপ্তি  দ্রুততম সময়ের মধ্যে প্রকাশ করা হবে।”  

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রকাশিত প্রজ্ঞাপন থেকে  জানা যায়, ৩৯তম বিশেষ বিসিএসে এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা হবে। এতে ২০০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে। এ ছাড়া ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে।

মেডিকেল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এ ছাড়া বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের দুই ঘণ্টার এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা হবে। প্রতি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য এক নম্বর দেওয়া হবে। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে শূন্য দশমিক ৫০ নম্বর। লিখিত পরীক্ষায় পাস নম্বর পিএসসি নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ধরা হয়েছে ৫০। লিখিত পরীক্ষা শুধু ঢাকায় হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রকাশিত সংশোধিত বিধিমালা থেকে এ সব তথ্য দেওয়া হয়েছে।

উল্লেখ্য যে, ৩৯তম বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হবে। সব মিলে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নেওয়া হবে এই বিসিএসে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এমএইচ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি