ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শেষ সময়ে প্রিলির জন্য পড়বেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৮, ২১ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৪:২৬, ২২ ডিসেম্বর ২০১৭

৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আর মাত্র অল্প কয়েকদিন বাকি। দেশের প্রায় সাড়ে তিন লাখ চাকরি প্রার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন।  এই অল্প কয়েকদিন সামনে রেখে পরীক্ষার জন্য কিভাবে প্রস্তুতি নিবেন সে বিষয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন ৩৬তম বিসিএস প্রশাসন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত রাজিব হোসেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগে পড়ালেখা করেছেন। তার পরামর্শ নিয়ে লিখেছেন একুশে টেলিভিশন অনলাইনের রিপের্টার মাহমুদুল হাসান।

আপনার মনে হতে পারে, এতো বড় সিলেবাস এই অল্প সময়ে শেষ করা সম্ভব নয়। কিন্তু আপনাকে রিভাইস দেওয়ার মাধ্যমে মনের দুর্বলতা দূর করতে হবে। এখন নতুন করে কিছু না পড়ে  আগে যা পড়েছেন তা ভালোভাবে রিভাইস দিতে থাকুন। যার যার দূর্বলতা অনুযায়ী নিজের মত করে শেষ সময়ে প্রস্তুতি নিতে হবে। এক্ষেত্রে শেষ সময়ে এসে বাংলাদেশ এবং আন্তর্জাতিক বিষয়াবলি, বাংলা সাহিত্য এবং ইংরেজি সাহিত্য এ ৪টি বিষয়ের উপর জোর দিতে হবে।

যেহেতু বিস্তারিত পড়ার সময় নেই তাই শেষ সময়ে বিস্তরিত পড়ার কোনো দরকার নেই। শুধু প্রশ্ন এবং উত্তর একবার করে দেখে যান।

আর গণিতের ক্ষেত্রে শেষ সময়ে এসে শুধু সূত্রগুলো পড়ার চেষ্টা করবেন। যেনো কোনোভাবেই সূত্র ভুল না হয়। এ অল্প কয়েকদিনে যেহেতু গণিত বিস্তরিত করার সুযোগ নেই তাই সূত্রগুলো ভালোভাবে দেখে যান। এতে আপনার আত্মবিশ্বাসের লেভেল বৃদ্ধি পাবে।

মেন্টাল এবিলিটি, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন বিষয়ে শেষ সময়ে তত বেশি জোর দেওয়ার দরকার নেই। এ সকল বিষয়ের উপর এমন কিছু প্রশ্ন থাকে যা পরীক্ষার হলে ভালোভাবে চিন্তা করেলে উত্তর দেওয়া সম্ভব। তবে এ বিষয়গুলোতে উত্তর দেওয়ার সময় সাবধান থাকতে হবে। কোনোভাবেই ভুল উত্তর দাগানো চলবে না। আপনাদের যে বিষয়গুলো একটু কঠিন মনে হবে সে বিষয়গুলো ভালোভাবে পড়ে যান এবং বাকি বিষয়গুলো প্রশ্ন এবং উত্তর দেখে যান।

শেষ সময়ে মানসিকভাবে ভেঙ্গে পড়া যাবে না। নিজের উপর বিশ্বাস রাখেতে হবে। আমি মনে হয় প্রর্যাপ্ত প্রস্তুতি নিতে পারি নি, আমাকে দিয়ে হবে না, আমি পারব না  এবং সবচেয়ে কম প্রস্তুতি নিয়েছি  এ সকল চিন্তধারা মাথা থেকে বাদ দিতে হবে।

একটি করে মডেল টেস্ট দিতে পারেন। মডেল টেস্ট দিয়ে শুধু দেখবেন কয়টা প্রশ্নের  উত্তর হয়েছে। কয়টা পারলাম আর কয়টা পারলাম না এ বিষয়ে চিন্তা করা যাবে না।

সর্বোপরি, বিসিএস প্রিলিমিনারিতে উত্তীর্ণ হওয়ার জন্য নিশ্চিত হয়ে ১৩০-১৪০ টি প্রশ্ন দাগানোই বুদ্ধিমানের কাজ।

 

 

এম/এমআর

 

 

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি