ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

৪ হাজার শিক্ষার্থীকে ফুলব্রাইট স্কলারশিপ দিচ্ছে যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৫, ২২ এপ্রিল ২০১৮

বিশ্বের ১৫৫টি দেশ থেকে প্রতি বছর প্রায় ৪ হাজার শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি লাভের সুযোগ পান। আর এ সুযোগটি তারা পেয়ে থাকেন যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট স্টুডেন্ট প্রোগ্রামের আওতায়।

এ প্রোগ্রামের আওতায় টিউশন, বিমান যাতায়াত ভাড়া, বসবাসের জন্য মাসিক স্টাইপেন্ড এবং স্বাস্থ্য বীমা বহন করা হয়।

ঢাকার মার্কিন দূতাবাসের `দ্য আমেরিকান সেন্টার` মার্কিন যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীদের মাস্টার্স ডিগ্রির জন্য চলতি বছর `ফুলব্রাইট স্টুডেন্ট প্রোগ্রাম` ঘোষণা করেছে।

গ্রান্টসের আওতাধীন বিষয়

বিজনেস: এমবিএ ইন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট/ইন্টারন্যাশনাল বিজনেস/অপারেশনস ম্যানেজমেন্ট/হেলথ কেয়ার অ্যাডমিনিস্ট্রেশন কোর সায়েন্সসমূহ: বায়োলজি/কেমিস্ট্রি/ফিজিক্স/ফার্মাসি।

ইকোনমিকস: ইন্টারন্যাশনাল ইকোনমিকস/ট্রেড অ্যান্ড ফিন্যান্স/পলিসি/এনভায়রনমেন্টাল/ন্যাচারাল রিসোর্সেস ইকোনমিকস।

এডুকেশন: হায়ার এডুকেশন অ্যাডমিনিস্ট্রেশন/ এডুকেশন পলিসি, প্ল্যানিং এবং ম্যানেজমেন্ট/ কারিকুলাম অ্যান্ড ইনস্ট্রাকশনস। এনভায়রনমেন্টাল স্টাডিজ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট, ফ্যাশন অ্যান্ড টেক্সটাইল ডিজাইন পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন/ পাবলিক পলিসি সাইকোলজি: ক্লিনিক্যাল/কাউন্সেলিং সিকিউরিটি স্টাডিজ, সোশ্যাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিজ- পলিটিক্যাল সায়েন্স/ সোশিওলজি/ হিস্টোরি/ লিটারেচার আরবান প্ল্যানিং: জেনারেল প্ল্যানিং/ ল্যান্ড ইউজ অ্যান্ড এনভায়রনমেন্টাল প্ল্যানিং/ ট্রান্সপোর্টেশন সিস্টেম/ আরবান/কমিউনিটি ডেভেলপমেন্ট।

ফুলব্রাইট গ্রান্টের আওতায় সুবিধা

যাতায়াতের জন্য বিমান ভাড়া, টিউশন এবং সংশ্নিষ্ট একাডেমিক ফি, কক্ষ, বোর্ড এবং আকস্মিক ব্যয়ের জন্য মাসিক স্টাইপেন্ড, বইয়ের জন্য অ্যালাউন্স, হেলথ অ্যান্ড অ্যাকসিডেন্ট ইন্স্যুরেন্স, ভ্রমণ অ্যালাউন্স এবং অতিরিক্ত ব্যাগেজ অ্যালাউন্স। ফুলব্রাইট স্টুডেন্ট প্রোগ্রামটি অত্যন্ত প্রতিযোগিতামূলক। বিগত বছরগুলোতে শত শত আবেদন পর্যবেক্ষণের পর ৭-৮টি করে গ্রান্ট দেওয়া হয়েছে।

আবেদন করার জন্য যোগ্যতা

১. উঁচুমানের মেধাক্রমসহ কমপক্ষে চার বছরের স্নাতক ডিগ্রি।

২. মার্কিন যুক্তরাষ্ট্রের কোনও বিশ্ববিদ্যালয় থেকে কোনও ডিগ্রি থাকা যাবে না। অথবা চলতি ডিগ্রি প্রোগ্রামে কোনও নেরোলড থাকা যাবে না (যাদের বাংলাদেশি মাস্টার্স ডিগ্রি গ্রহণযোগ্য)।

৩. স্টাডির জন্য প্রস্তাবিত বিষয়ের ক্ষেত্রে কমপক্ষে দুই বছরের পূর্ণকালীন পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে।

৪. iBT TOEFL-এ কমপক্ষে ৮০ স্কোর বা আইইএলটিএসে ৭ স্কোর থাকতে হবে।

৫. ইংরেজি ভাষায় পারদর্শিতা থাকতে হবে।

৬. স্বাস্থ্যগত দিক দিয়ে ভালো থাকতে হবে।

৭. আবেদনকারীকে বাংলাদেশি হিসেবে বাংলাদেশে বসবাসকারী হতে হবে।

নির্ধারিত ডিগ্রি অর্জন না করেই যদি কোনও প্রার্থী দেশে ফিরতে চান, সে ক্ষেত্রে তাকে একটি রিটার্ন টিকিটের মূল্যের সমপরিমাণ অর্থ ফেরত দিতে সম্মত থাকতে হবে।

অনলাইনে আবেদনের সময়সীমা

আবেদনে আগ্রহীদের আগামী ৩১ মের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। নিচে উল্লিখিত লিংক থেকে অনলাইন আবেদন ফরম সংগ্রহ ও তা পূরণের বিস্তারিত নির্দেশাবলি পাওয়া যাবে। সম্ভাবনাময় প্রার্থীদের আবেদনপত্র পূরণের আগে আবেদনপত্র পূরণের নির্দেশাবলি ভালোভাবে পড়ে বুঝে নিতে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

https://bd.usembassy.gov/education-culture/student-exchange-programs/ প্রার্থীরা সরাসরি এই ওয়েবসাইট থেকেও অনলাইনে আবেদন করতে পারবেন https://iie.embark.com/ apply/ffsp

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি