ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

অবৈধ তামাক বোঝাই ট্রাক জব্দের ঘটনায় ভ্যাট আইনে মামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২২ ৩ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ২০:২৩ ৩ সেপ্টেম্বর ২০১৯

রাজধানীর ওয়ারী থেকে শুল্ক ফাঁকি দেয়া তামাক বোঝাই ট্রাক জব্দের ঘটনায় একটি মামলা দায়ের করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে ভ্যাট আইন-২০১৫ এর ৫১-৫২ ধায়ায় এই মামলাটি করা হয়েছে।
এবিষয়ে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সহকারী কমিশনার মোফাজ্জল হোসেন বলেন, ইতোমধ্যে আমরা ভ্যাট আইনে মামলা করেছি। ট্রাক বোঝাই তামাকের মালিক হচ্ছে জামিল টোব্যাকো ও মতিন টোব্যাকো। তাদেরকে আত্মপক্ষ সমর্থনের জন্য ঢাকায় আসতে বলা হয়েছে। তারা ঢাকায় আসলে ভ্যাট আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
গত বৃহম্পতিবার ত্রিপল দিয়ে মোড়ানো অবস্থায় শুল্ক ফাঁকি দেয়া ৪ হাজার ৫০৯ কেজি তামাক এবং ৯ কার্টন সিগারেটের ফিল্টার তৈরির উপাদানসহ ট্রাকটি আটক করে র‌্যাব। বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচারিং এসোসিয়েশনের মুখপাত্র শেখ শাবাব আহমেদ জানান, “ওয়ারীতে আটকৃত তামাক দিয়ে প্রায় ৬০ লাখ স্টিক সিগারেট তৈরী করা সম্ভভ এবং যার আনুমানিক মূল্য প্রায় দুই কোটি ৪০ লাখ টাকা। যেখান থেকে সরকার প্রায় দেড় কোটি টাকা রাজস্ব পেতে পারতো।”

এ বিষয়ে র‌্যাব-৩ এর অপারেশন অফিসার (অ্যাডিশনাল এসপি) এবিএম ফয়জুল ইসলাম বলেন, গোপন তথ্যের ভিত্তিতে জানা যায় যে, জামিল টোব্যাকো ও মতিন টোব্যাকো নামের অসাধু ব্যবসায়ী শুল্ক ফাঁকি দিয়ে কুষ্টিয়া হতে একটি তামাক বোঝাই ট্রাক ঢাকায় নিয়ে আসে। পরে র‌্যাব-৩ এর একটি দল অভিযান চালিয়ে ওয়ারী থেকে ট্রাকটি আটক করে। তামাক বোঝাই ট্রাকটি বর্তমানে শুল্ক গোয়েন্দা অফিসে রাখা হয়েছে। তিনি আরো জানান, এসব কাচঁমালে মালিকপক্ষ যাতে কোনভাবেই শুল্ক ফাঁকি দিতে না পারে এজন্য এমন অভিযান অব্যাহত থাকবে।  

উল্লেখ্য সরকারের মোট রাজস্ব আয়ের অন্তত ১০ শতাংশ আসে তামাক খাত থেকে। কিন্তু কিছু অসাধু ও লোভী ব্যবসায়ীদের কারনে গত অর্থ বছরে প্রায় আড়াই হাজার কোটি টাকা রাজস্ব বঞ্চিত হয়েছে সরকার। 

বাজার সংশ্লিষ্টরা মনে করেন আটককৃত এসব শুল্ক ফাঁকি দেয়া তামাক অবৈধ সিগারেট উৎপাদনেই ব্যবহৃত হয়। এর আগে গত এপ্রিলে টাঙ্গাইলের কালিহাতীতে নকল ও অবৈধ সিগারেট কারখানার সন্ধান পেয়েছিলো ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ। অটো রাইস মিলের আড়ালে তারা নকল সিগারেট উৎপাদন করত। প্রায় এক কোটি টাকা মূল্যের তিন টন তামাকসহ ট্রাক জব্দ করেছিলো।

টিআর/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি