ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

উদ্যোক্তা বাংলাদেশ

অর্থনৈতিক সংস্থা এসইএসিও আত্মপ্রকাশ ঘটছে জুনে

প্রকাশিত : ১০:৪৬ ২৩ এপ্রিল ২০১৯ | আপডেট: ১৬:০৮ ২৪ এপ্রিল ২০১৯

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ৫টি দেশ নিয়ে নতুন আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম গঠনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ। প্রস্তাবিত নাম ‘সাউথ অ্যান্ড সাউথইস্ট এশিয়ান কো-অপারেশন’ (এসইএসিও)। নতুন ফোরামের যাত্রা শুরু হতে পারে আগামী জুনের শেষে।

ব্রুনাই সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও ব্রুনাইসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ৫টি রাষ্ট্র নিয়ে রোববার এ ফোরাম গঠনে প্রস্তাব দেন ব্রুনাইয়ের সুলতানকে। ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়া এ উদ্যোগকে ইতিবাচক বলেছেন।

ফোরামে মালয়েশিয়াকে আমন্ত্রণ জানাতে সেদেশে অবস্থান করছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি ৪ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। ব্রুনাই সুলতানের সঙ্গে আলোচনা শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের বলেছেন, প্রস্তাবিত এ ফোরামে দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশ ও মালদ্বীপ এবং দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রুনাই সদস্য হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এটা হবে ৫ দেশের আঞ্চলিক অর্থনৈতিক একীভূতকরণ সংক্রান্ত বেসরকারি খাত এবং ট্রাক-টু (বেসরকারি) পর্যায়ের ফোরাম। আগামী জুনে যাত্রা শুরুর লক্ষ্যে ঢাকায় পররাষ্ট্রমন্ত্রীদের অংশগ্রহণে সম্মেলন হবে, সেখানে সরকারি-বেসরকারি পর্যায়ের অংশীজনেরা যোগ দেবেন।

এ লক্ষ্যে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতো সাইফুদ্দীন আবদুল্লাহ এবং ওয়ার্ল্ড ইসলামিক ইকনোমিক ফোরামের (ডব্লি­উআইইএফ) চেয়ারম্যান এবং মালয়েশিয়ার সাবেক উপপ্রধানমন্ত্রী মুসা হাতিমের সঙ্গে সোমবার বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পৃথক বৈঠক হয়। বাংলাদেশের উদ্যোগে তাদের স্বতঃস্ফূর্ত সমর্থন পাওয়া যায়।

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে দুই দেশের পারস্পরিক ও দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও আলোচনা হয়েছে। আলোচনায় মালয়েশিয়ার বাজারে জনশক্তি রফতানি, দ্বিপাক্ষিক বাণিজ্য এবং বিনিয়োগ নিয়ে আলোচনা হয়। এ সময় মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, মালয়েশিয়ার শ্রমবাজারের জন্য বাংলাদেশের জনশক্তি একটি উৎস হিসেবে বহাল থাকবে।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি