ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯, || শ্রাবণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

অলি উদ্দিন তুহিনের ডক্টরেট ডিগ্রি লাভ

প্রকাশিত : ১৪:৪৪ ২১ জুন ২০১৯

নোয়াখালীর সুবর্ণচরের সন্তান অলি উদ্দিন তুহিন মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটি থেকে ডক্টরেট ডিগ্রি লাভ লাভ করেছেন। তাঁর পিএইচডি টপিক ছিলো “এক্সপেরিমেন্টাল এন্ড সিমুলেশন ইনসাইটস ইনটো লাইনার মাল্টিব্ল্যাক কপোলিমার সিস্টেমসঃ ফ্রম পিইজোরেসিসটিভ সেন্সরস টু ফিজিক্যাল অরগানোজেলস।” এই পিএইচডির তত্তাবধায়ক ছিলেন প্রফেসর রিচার্ড স্পোনটাক এবং প্রফেসর মিলিসা পাসকুইনেল্লি।

ডক্টর অলি উদ্দিন তুহিন নোয়াখালী জেলার সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের চর আকরাম উদ্দিন গ্রামে জন্ম গ্রহণ করেন। নিজের বাড়ির দরজায় ছিল প্রাথমিক বিদ্যালয় সেখানে পড়াশোনা শেষে প্রায় বারো কিঃমিঃ দূরে চরবাটা খাসের হাট উচ্চ বিদ্যালয়ে ভর্তি হয়ে এসএসসি পাশ করেন। তারপর ঢাকা সিটি কলেজ থেকে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফলিত রসায়ন থেকে অনার্স ও মাস্টার্স করেন।

২০১৪ সালে স্কলারশিপ নিয়ে তিনি যুক্তরাষ্ট্রে যান এবং সম্প্রতি তিনি ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ইতোমধ্যে তাঁর শিক্ষক পিতা ইব্রাহিম সেলিম একটি জুনিয়র স্কুল প্রতিষ্ঠা করেন। এই স্কুল প্রতিষ্ঠার পেছনে ডক্টর অলি উদ্দিন নানাভাবে সহযোগিতা করেন। তাঁর ইচ্ছা আছে দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য আন্তর্জাতিক মানের শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করার।

 

টিআর/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি