ঢাকা, শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

‘আন্তর্জাতিক সেরা কবি’ পুরস্কার পেলেন ঢাবি প্রোভিসি

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ২৩:০৪ ২৫ জানুয়ারি ২০২০ | আপডেট: ২৩:০৫ ২৫ জানুয়ারি ২০২০

কবি মুহাম্মদ সামাদের হাতে পুরস্কারটি হস্তান্তর করেন আইপিটিআরসির প্রতিনিধি ইন শিয়াওহুয়া

কবি মুহাম্মদ সামাদের হাতে পুরস্কারটি হস্তান্তর করেন আইপিটিআরসির প্রতিনিধি ইন শিয়াওহুয়া

চীনের ইন্টারন্যাশনাল পোয়েট্রি ট্রান্সলেশন এন্ড রিসার্চ সেন্টার (আইপিটিআরসি), গ্রিক একাডেমি অব আর্টস অ্যান্ড লেটারস এবং দি জার্নাল অব দি ওয়ার্লড পোয়েটস কোয়ার্টারলি কর্তৃক ঘোষিত ‘দি প্রাইজেস ২০১৮: দি ইন্টারন্যাশনাল বেস্ট পোয়েট’ মনোনীত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রো-ভিসি (প্রশাসন) কবি মুহাম্মদ সামাদ।

শনিবার (২৫ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে আইপিটিআরসির প্রতিনিধি চীনের ইলেকট্রনিক সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটির শিক্ষক মিজ ইন শিয়াওহুয়া সেরা কবির পুরস্কারটি কবি মুহাম্মদ সামাদের নিকট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

ওই বছর কাব্য-সাহিত্যে অবদানের জন্য আইপিটিআরসি দশ দেশের দশজন কবিকে ‘বেস্ট পয়েট’ মনোনীত করেছে। অন্য দেশের নয় জন কবি হলেন- রুমানিয়ার ড্রাগোস বারবু, তুরস্কের হিলাল কারাহান মেসিডোনিয়ার মাইট স্টেফোসকি, ক্যাতালুনিয়া-স্পেনের তনিয়া প্যাসোলা, সৌদি আরবের আলী আল-হাজমি, ভারতের মন্ডল বিজয় বেগ, আলবেনিয়ার ফাতিমি কুল্লি, চীনের দুয়ান গুয়ানঙা’ন এবং বেলজিয়ামের ডমিনিক হেক।

মুহাম্মদ সামাদ বাংলা ভাষা সাহিত্যের একজন প্রতিভাবান ও জনপ্রিয় কবি। তার কবিতা ইংরেজি, চীনা, গ্রিক, সুইডিশ, সার্বিয়ান, হিন্দি, সিনহালি প্রভৃতি ভাষায় অনূদিত হয়েছে। কাব্যক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য তিনি সিটি আনন্দ-আলো পুরস্কার, সৈয়দ মুজতবা আলী সাহিত্য পুরস্কার, কবি সুকান্ত সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ পুরস্কার, কবি জসীম উদ্দীন সাহিত্য পুরস্কার, ত্রিভূজ সাহিত্য পুরস্কার, কবি বিষ্ণু দে পুরস্কার, কবিতালাপ পুরস্কারসহ অনেক সম্মাননা লাভ করেন।

মুহাম্মদ সামাদের প্রকাশিত উল্লেখযোগ্য কাব্য গ্রন্থগুলো হচ্ছে— আমি তোমাদের কবি; আমার দু’চোখ জলে ভরে যায়; আজ শরতের আকাশে পূর্ণিমা; চলো, তুমুল বৃষ্টিতে ভিজি; পোড়াবে চন্দন কাঠ; আমি নই ইন্দ্রজিৎ মেঘের আড়ালে; একজন রাজনৈতিক নেতার মেনিফেস্টো; প্রেমের কবিতা; কবিতাসংগ্রহ ও Selected Poems।

উল্লেখ্য,মুহাম্মদ সামাদ ১৯৫৬ সালে জামালপুরে জন্ম গ্রহণ করেন। তিনি জাতীয় কবিতা পরিষদের সভাপতি।

এনএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি