ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

আফগানিস্তানে সপ্তাহব্যাপি তালেবান-যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৩ ২২ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১০:৪৬ ২২ ফেব্রুয়ারি ২০২০

চুক্তিটি সফল হলে আফগানিস্তন থেকে ১২/১৩ হাজার সেনা প্রত্যাহার করতে হবে যুক্তরাষ্ট্রকে- আরব নিউজ

চুক্তিটি সফল হলে আফগানিস্তন থেকে ১২/১৩ হাজার সেনা প্রত্যাহার করতে হবে যুক্তরাষ্ট্রকে- আরব নিউজ

আফগানিস্তানে তালেবান, যুক্তরাষ্ট্র ও আফগান নিরাপত্তা বাহিনীর মধ্যে সাময়িক যুদ্ধবিরতি শুরু হয়েছে। শুক্রবার থেকে এক সপ্তাহের এই চুক্তি কার্যকর শুরু হয়। এটি আফগানিস্তানের ১৮ বছরেরও বেশি সময় ধরে চলা মারাত্মক সংঘাতের মধ্যে একটি ঐতিহাসিক পদক্ষেপ হিসাবে চিহ্নিত হবে এবং একটি চুক্তির পথ তৈরি করবে যার ফলে শেষ পর্যন্ত যুদ্ধ বন্ধের মতো পরিস্থিতি দেখা যাবে। খবর আল জাজিরা ও এএফপি’র।

তালেবান ও মার্কিন প্রতিনিধিদের আলোচনার ভিত্তিতে এই চুক্তি চূড়ান্ত হয়। যদি এই সাময়িক চুক্তি বাস্তবায়িত হয় তাহলে তা শান্তি চুক্তিতে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। যার মধ্য দিয়ে আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করা হতে পারে।

টেলিভিশনে দেওয়া এক ভাষণে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি ঘোষণা দেন, সহিংসতা কমিয়ে আনার সাময়িক চুক্তি স্থানীয় সময় শুক্রবার মধ্যরাত থেকে কার্যকর শুরু হবে। এই সপ্তাহে আফগান সেনাবাহিনী রক্ষণাত্মক সক্রিয় অবস্থান বজায় রাখবে।

এর আগে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মুখপাত্র হামদুল্লাহ মোহিব জানান, সাময়িক চুক্তির সময়ে আফগান সেনাবাহিনী আইএসের মতো অপর সশস্ত্র গোষ্ঠীর বিরুদ্ধে স্বাভাবিক সামরিক অভিযান অব্যাহত রাখবে। তিনি বলেন, ‘স্থানীয় সরকার ও নিরাপত্তা কর্মকর্তাদের প্রেসিডেন্ট নিজেই নির্দেশনা দিয়েছেন কীভাবে এই সময়ে দায়িত্ব পালন করতে হবে।’

আফগানিস্তানে সপ্তাহব্যাপী যুদ্ধহ্রাস শেষে আগামী ২৯ ফেব্রুয়ারি ওয়াশিংটন ও তালেবানের মধ্যে স্থায়ী যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হবে। শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ কথা  জানিয়েছেন। পম্পেওর ঘোষণার পর তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদও অগ্রগতির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘উভয়পক্ষই শান্তি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তাদের সিনিয়র প্রতিনিধিদের আমন্ত্রণ জানাবে।’

মার্কিন যুক্তরাষ্ট্র এক বছরেরও বেশি সময় ধরে তালেবানের সঙ্গে এমন একটি চুক্তি সম্পন্নের ব্যাপার নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে; যাতে তারা তালেবানের দেয়া নিরাপত্তার নিশ্চয়তা ও প্রতিশ্রুতিগুলোর বিনিময়ে আফগানিস্তানে মোতায়েনকৃত কয়েক হাজার মার্কিন সেনা সরিয়ে নেবে। তালেবান তাদের বাহিনীকে নিয়ন্ত্রণ করতে পারে কিনা এবং যে কোনো চুক্তি স্বাক্ষরের আগে বিশ্বাসের যথাযথ মূল্য প্রদর্শন করতে পারে কিনা সহিংসতা হ্রাস সপ্তাহ দ্বারা তার প্রমাণ মিলবে। এটি সফলভাবে সম্পন্ন হলে আফগানিস্তানে বর্তমানে মোতায়েনকৃত ১২ হাজার থেকে ১৩ হাজার সেনার প্রায় অর্ধেককে প্রত্যাহার করে নেবে পেন্টাগন।

এমএস/ 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি