ঢাকা, রবিবার   ২০ জুন ২০২১, || আষাঢ় ৫ ১৪২৮

আবারও সরকার গঠনে ব্যর্থ হলেন নেতানিয়াহু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৭, ৫ মে ২০২১

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারও সরকার গঠনে ব্যর্থ হয়েছেন। ইসরাইলি প্রেসিডেন্ট রুভেন রিভলিন ৪ মে মঙ্গলবারের মধ্যে সরকার গঠন করতে সময় বেঁধে দিয়েছিলেন। কিন্তু এই সময়ের মধ্যে সরকার গঠনে ব্যর্থ হন নেতানিয়াহু।

ইসরাইলে সর্বশেষ নির্বাচন হয়েছে গত ২৩ মার্চ। এটি ছিল গত দুই বছরে চতুর্থ সংসদ নির্বাচন। কিন্তু এই নির্বাচনেও কোনো দল সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন পায় নি। কিন্তু নেতানিয়াহুর লিকুদ পার্টি বেশি আসনে জয়ী হওয়ায় প্রেসিডেন্ট রুভেন রিভলিন গত ৬ এপ্রিল তাকে সরকার গঠনের অনুমতি দেন।

ইসরাইলের পার্লামেন্ট নেসেটে মোট আসনসংখ্যা ১২০টি। সরকার গঠনের জন্য আসন প্রয়োজন ৬১টি। কিন্তু গত চারটি নির্বাচনে কোনো দলই ৬১ আসনের ম্যাজিক ফিগার স্পর্শ করতে পারেনি। প্রথম তিন নির্বাচনের পর নেতানিয়াহু এবং বিরোধী নেতা বেনি গান্টজের দল ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি সরকার গঠনে ব্যর্থ হয়। 

নেতানিয়াহু এবারও প্রেসিডেন্টকে জানিয়েছেন, তিনি সরকার গঠনে ব্যর্থ হয়েছেন। ফলে প্রেসিডেন্টকে জনাদেশ ফিরিয়ে দিয়েছেন তিনি। এর ফলে এখন ধারণা করা হচ্ছে এবার বেনি গান্টজের দল ব্লু অ্যান্ড হোয়াইট পার্টিকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানানো হবে।

এসি
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি