ঢাকা, শনিবার   ২৪ আগস্ট ২০১৯, || ভাদ্র ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

আলোচনা ছাড়াই ভাড়া বাড়ল বেসরকারি আইসিডির 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৭ ২৯ জুলাই ২০১৯ | আপডেট: ১১:৫৯ ২৯ জুলাই ২০১৯

আমদানি ও রফতানি পণ্যের কনটেইনার ওঠানো-নামানো এবং পণ্য রাখার ভাড়া বাড়িয়েছে চট্টগ্রামের ১৮ বেসরকারি কনটেইনার ডিপো। 

আলোচনা ছাড়াই গড়ে ২৫ শতাংশ ভাড়া বাড়ানোর ঘোষণা দিয়েছে বেসরকারি ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশন (বিকডা)। আগামী ১ আগস্ট থেকে এ ভাড়া বাড়ানো হবে। 

এমন একতরফা সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে শিপিং এজেন্ট, বিজিএমইএ, বিকেএমইএ, ফ্রেইট ফরোয়াডার্স, সিঅ্যান্ডএফ এজেন্টসহ বন্দর ব্যবহারকারী বিভিন্ন প্রতিষ্ঠান। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নৌ-মন্ত্রণালয়ের নির্দেশে বন্দরের একটি ট্যারিফ কমিটি তিনটি বৈঠকও করেছে। কিন্তু বৈঠক করলেও বন্দরের কমিটি সিদ্ধান্ত চূড়ান্ত করতে পারেনি। পরে সহকারী টার্মিনাল ম্যানেজারকে প্রধান করে ট্যারিফ বিষয়ক একটি উপকমিটি গঠন করা হয়। আগামী সপ্তাহে কমিটির দ্বিতীয় সভা হওয়ার কথা ছিল। এরই মধ্যে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত জানায় বিকডা। 

বিকডার সচিব রুহুল আমিন সিকদার বিপ্লব জানান, ২০১৬ সালে বন্দরের গঠিত কমিটি ডিপোর পরিচালনা ব্যয় ৪২ শতাংশ বাড়ানো দরকার বলে মতামত দেয়। কিন্তু সবার অনুরোধে তখন ২০ শতাংশ ভাড়া বাড়ানো হয়। বাকি ২২ শতাংশ পরে বাড়ানোর কথা ছিল। তিন বছর পরও এ ব্যাপারে সিদ্ধান্ত দিতে পারেনি মন্ত্রণালয়। বাধ্য হয়ে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত জানিয়ে মন্ত্রণালয়, বন্দর ও এফবিসিসিআইয়ে চিঠি দেওয়া হয়। গত ১ এপ্রিল ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয় বলে জানান বিকডার সচিব।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি