ঢাকা, শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২

ইউক্রেনে ক্ষেপণাস্ত্র পাঠাতে জার্মানিকে পোল্যান্ডের অনুরোধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৯, ২৫ নভেম্বর ২০২২

পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রী মারিউস ব্লাসজ্যাক রাশিয়ান আগ্রাসন মোকাবেলায় পোল্যান্ডের পরিবর্তে ইউক্রেনে প্রতিরক্ষা সহায়তায় ভূমি থেকে আকাশ প্রতিরক্ষায় প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহের জন্য জার্মানির প্রতি আহবান জানিয়েছেন। 

গত সপ্তাহে পোল্যান্ডের একটি গ্রামে ভয়াবহ ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের পর তিনি এ আহবান জানান। 

ওয়ারশ বিশ্বাস করে রুশ হামলার বিরুদ্ধে এটি ইউক্রেনীয় বিমান প্রতিরক্ষা থেকে ছোঁড়া একটি লক্ষ্যভ্রষ্ট ক্ষেপণাস্ত্র হতে পারে। 

মারিউস ব্লাসজ্যাক বুধবার টুইটারে বলেন, ‘আমি পোল্যান্ডকে দেয়া জার্মানির প্যাট্রিয়ট সিস্টেমটি ইউক্রেনে পাঠাতে বলেছি। সেখানে এটি তাদের পশ্চিম সীমান্তে বসানো যেতে পারে।’ 

তিনি বলেন, ‘এটি ইউক্রেনকে আরও বেশি হতাহতের ঘটনা এবং ব্লাক আউটের বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে এবং আমাদের পূর্ব সীমান্তের নিরাপত্তা জোরদার করবে।’ 

জার্মান সরকার এই সপ্তাহের শুরুর দিকে বলেছে, ইউক্রেনের সীমান্তের কাছে বিস্ফোরণের পর তারা পোল্যান্ডকে তাদের আকাশ প্রতিরক্ষায় সহায়তার জন্য একটি চুক্তিতে পৌঁছেছে। এই বিষ্ফোরণে দুইজন নিহত হয়েছে।

পোল্যান্ড এবং ন্যাটো একমত যে, বিস্ফোরণটি সম্ভবত লক্ষ্যভ্রষ্ট একটি ইউক্রেনীয় বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র থেকে ঘটেছে। তবে এ পরিস্থিতির জন্য মস্কো চূড়ান্তভাবে দায়ী।

জার্মানি ইতিমধ্যেই স্লোভাকিয়ায় প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স ইউনিট পাঠিয়েছে। যেখানে বার্লিন অন্তত ২০২৩ সালের শেষ পর্যন্ত পেট্রিয়ট মোতায়েন রাখবে বলে আশা করছে।

ব্লাসজ্যাক এর মন্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে জার্মান প্রতিরক্ষা মন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখট বলেন, অনুরোধটি ন্যাটোর মাধ্যমে আসতে হবে।

এসি
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি