ঢাকা, রবিবার   ২৯ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

Ekushey Television Ltd.

ইমরান খানকে আমন্ত্রণ জানাচ্ছে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১১ ১৬ জানুয়ারি ২০২০

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান- ফাইল ছবি

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান- ফাইল ছবি

ভারতে শাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানানো হবে। শীঘ্রই নয়াদিল্লিতে এ সম্মেলনটি অনুষ্ঠিত হবে বলে আজ বৃহস্পতিবার জানিয়েছে কেন্দ্রীয় সরকার। খবর এনডিটিভি’র।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভীশ কুমার বৃহস্পতিবার জানান, ভারত চলতি বছর শীর্ষ এ সম্মেলনটির আয়োজন করছে। ৮ দেশ ও ৪ পর্যবেক্ষককে আমন্ত্রণ জানানো হবে। সেই সঙ্গে অন্যান্য আন্তর্জাতিক সদস্যদেরও আমন্ত্রণ জানানো হবে।

উল্লেখ্য, এসসিইও হল চিনের নেতৃত্বে আট সদস্যের এক অর্থনৈতিক ও নিরাপত্তা ব্লক। ভারত ও পাকিস্তান ২০১৭ সালে এসসিও-তে অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০০১ সালে এটি প্রতিষ্ঠা করে চিন, কিরগিজ প্রজাতন্ত্র, কাজাখস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান।

গেল জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কিরগিজস্তানের রাজধানী বিশকেকে হওয়া সম্মেলনে যোগ দেন। সেখানেই পাকিস্তানকে কড়া বার্তা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, যে দেশ সন্ত্রাসকে মদত দেয় ও সমর্থন করে তাদের সন্ত্রাসের জন্য দায়ী করতে হবে। সন্ত্রাসবাদ দমনে এসসিও’র সব সদস্যকে এক সঙ্গে এগিয়ে আসতে হবে বলে উল্লেখ করে মোদী সন্ত্রাসের সঙ্গে লড়ার জন্য বিশ্ব সম্মেলনের ডাক দেন।

এদিকে ভারত যখন এমন বার্তা দিচ্ছে সেই সময়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে চিনের সাহায্যে জম্মু ও কাশ্মীর বিষয়ে আলোচনা হয়। এতে পাকিস্তানের সমালোচনা করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এই নিয়ে তৃতীয় বার জম্মু ও কাশ্মীর ইস্যু নিয়ে নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞার আবেদন করেছিল চিন। 

এমএস/এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি