ঢাকা, সোমবার   ০২ আগস্ট ২০২১, || শ্রাবণ ১৭ ১৪২৮

ইরানের বিক্ষোভকারীদের উসকে দিচ্ছেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০২, ১৩ জানুয়ারি ২০২০ | আপডেট: ১১:১০, ১৩ জানুয়ারি ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প- ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প- ফাইল ছবি

ইউক্রেনের একটি বিমান নিজ মাটিতে ভুল করে ভূপাতিত করেছে ইরান। বিষয়টি ‘ভুল করে হয়েছে’ বলে স্বীকার করে নেয়ার পর ইরানে সরকার বিরোধী বিক্ষোভ ডানা বেঁধেছে। গতকাল রোববারও দেশটিতে দ্বিতীয় দিনেও বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা ইরানি শাসকের পদত্যাগ দাবিতে স্লোগান দিয়েছেন। অন্যদিকে বিক্ষোভকারীদের বিক্ষোভে অটলা থাকার জন্য নানাভাবে উসকে দিচ্ছেন মার্কিন প্রেসিডেন ট্রাম্প। টুইটা বার্তায় বিক্ষোভকারীদের 'হত্যা না করতে' ইরানের প্রতি আহবান জানিয়েছেন ট্রাম্প। 

অনেকেই মনে করছেন এরকম টুইট দিয়ে ট্রাম্প ইরানিদের উষ্কেদিচ্ছেন। আজ সোমবারও ফারসি ভাষায় তিনি টুইট করেছেন, ‘আমাদের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পরামর্শ দিয়েছেন যে নিষেধাজ্ঞা ও ইরানের চলমান বিক্ষোভ ইরানকে 'দমবন্ধ' অবস্থা ফেলেছে, তারা এতে আলোচনায় বসতে বাধ্য হবে। কিন্তু তাতে আমার কিছুই আসে যায় না। আলোচনায় বসার বিষয়টি ইরানের উপর নির্ভর করছে, কিন্তু তারা পারমাণবিক অস্ত্রের অধিকারী হতে পারবে না এবং 'বিক্ষোভকারীদের হত্যা করো না।’

উল্লেখ্য, ৮ জানুয়ারি ভোরে ইরাকে মার্কিন বিমানঘাঁটিতে হামলা চালায় ইরান। এর কয়েক ঘণ্টার মাথায় তেহরানে বিমান বিধ্বস্ত হয় এবং এতে ১৭৬ জন প্রাণ হারান। যাদের বেশিরভাগই ইরান ও কানাডার নাগরিক। প্রথমে অস্বীকার করলেও ভুল করে বিমান ভূপাতিত করার বিষয়টি স্বীকার করে ইরান। 

এমএস/


 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি