ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

আমেরিকার প্রস্তাব প্রত্যাখ্যান করল ইরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৪, ৯ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৯:৪৬, ৯ জানুয়ারি ২০২০

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তখত রাভানচি

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তখত রাভানচি

যুক্তরাষ্ট্রের সঙ্গে শর্তহীন আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইরান। জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তখত রাভানচি বলেন, নিষেধাজ্ঞা প্রয়োগ করে আবার আলোচনার আহ্বান অবিশ্বাস্য। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা নিউজ এ তথ্য প্রকাশ করেছে। 

জাতিসংঘের কাছে পাঠানো এক চিঠিতে ইরানের রাষ্ট্রদূত মাজিদ রাভানচি জানান, তিন জানুয়ারি ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র নতুন ধারাবাহিক উত্তেজনা ও শত্রুতার সূচনা করেছে। তবে ইরান কোনও যুদ্ধ কিংবা উত্তেজনা বাড়াতে চায় না। 

সেইসঙ্গে জাতিসংঘ সনদের ৫১ ধারা উল্লেখ করে মার্কিন ঘাঁটিতে হামলার যৌক্তিকতা তুলে ধরা হয়েছে ওই চিঠিতে।  

এর আগে জাতিসংঘে দেয়া এক চিঠিতে ট্রাম্প প্রশাসন জানিয়েছিল, ইরানের সঙ্গে কোনও শর্ত ছাড়াই আলোচনা করতে প্রস্তুত রয়েছে। 

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দেয়া ওই চিঠিতে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেলি ক্র্যাফট জানান, ইরানের দ্বারা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা যাতে হুমকির মুখে না পড়ে এবং উত্তেজনা যাতে বৃদ্ধি না পায়, সেজন্য যুক্তরাষ্ট্র আলোচনা করতে প্রস্তুত। ওই চিঠিতে কাসেম সোলাইমানিকে হত্যার যুক্তি হিসেবে নিজেদের রক্ষা করার জন্যই এ কাজ করা হয়েছে বলেই জানিয়েছে যুক্তরাষ্ট্র।

গত ৮ জানুয়ারি ইরাকে দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে ৮০ মার্কিন সেনা নিহত ও ২ শতাধিক আহতসহ বহু সামরিক সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইরাকের পশ্চিমাঞ্চলের আইন আল আসাদ ও কুর্দিস্তানের ইরবিল ঘাঁটিতে ২২টি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি