ঢাকা, শনিবার   ১৫ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩১ ১৪২৭

Ekushey Television Ltd.

উটের জন্য আধুনিক হাসপাতাল!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৬ ১৬ ফেব্রুয়ারি ২০২০

উটের হাসপাতাল। ছবি: সংগৃহীত

উটের হাসপাতাল। ছবি: সংগৃহীত

মরুভূমির জাহাজ হলো উট। এই উটের চিকিৎসায় বিশ্বের সবচেয়ে বড় ও অত্যাধুনিক হাসপাতাল নির্মাণ করছে মরুর দেশ সৌদি আরব। সৌদির কাসেম অঞ্চলে দ্য সালাম পশুচিকিৎসা ও উট হাসপাতালটি প্রতিষ্ঠা হচ্ছে। সৌদি পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

সৌদি পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়, হাসপাতালটির চূড়ান্ত অবকাঠামো নির্মাণ কার্যক্রম শেষের দিকে। এই হাসপাতালটি তৈরি করতে ২৬ মিলিয়ন ডলার খরচ পড়েছে। সেখানে উট প্রজননকারীরা ব্যক্তিগত খরচে তাদের পশুদের চিকিৎসা দিতে পারবেন।

সৌদির পশু সম্পদ বিষয়ক সেক্রেটারি ডা. হামাদ আল-বাস্তান বলেন, দ্য সালাম উপহাসপাতাল নির্মাণ কাজ পর্যালোচনা করা হচ্ছে। কতটুকু অগ্রগতি হয়েছে তা মনিটরিং করা হচ্ছে।

তবে উটের জন্য সর্বপ্রথম হাসপাতাল নির্মাণ হয় দুবাইতে। ২০১৭ সালের ডিসেম্বরে দুবাইতে ক্যামেল হসপিটাল চালু হয়। এই হাসপাতালটিতে নির্মাণ করতে দুবাইর খরচ হয় ৪০ মিলিয়ন দিরহাম (১০ মিলিয়ন ডলার)।

মরুভূমিবাসী মানুষরা গরু-ছাগলের বদলে উট পালন করে। উট তাদের মালপত্র বয়, গাড়ি টানে। গৃহপালিত উটের মাংস ও দুধ খাওয়া হয়। ঘোড়ার মত উটের পিঠে দৌড় ও অন্যান্য বিনোদন খুবই উপভোগ্য।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি