ঢাকা, রবিবার   ০৯ মে ২০২১, || বৈশাখ ২৫ ১৪২৮

উত্তেজনার মাঝেই ইউক্রেনকে সহযোগিতার প্রতিশ্রুতি এরদোগানের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১০, ১১ এপ্রিল ২০২১ | আপডেট: ২২:১২, ১১ এপ্রিল ২০২১

ভলদিমির জেলনস্কির সঙ্গে প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান

ভলদিমির জেলনস্কির সঙ্গে প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার চলছে চরম উত্তেজনা। এর মাঝেই ইউক্রেনকে সব ধরনের সমর্থন দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সংঘাতপূর্ণ দনবাস এলাকা নিয়ে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে সামরিক উত্তেজনা চলছে। দনবাস এলাকাটি নিয়ন্ত্রণ করে রুশপন্থি গেরিলারা। 

তুরস্ক সফররত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলনস্কির সঙ্গে বৈঠকে প্রেসিডেন্ট এরদোগান বলেন, তুরস্কের লক্ষ্য হচ্ছে কৃষ্ণ সাগরকে শান্তি এবং সহযোগিতার সাগর হিসেবেই রাখা। 

যখন বসফরাস প্রণালী দিয়ে দুটি মার্কিন যুদ্ধজাহাজ কৃষ্ণ সাগরের পথে রয়েছে তখন এরদোগান এই কথা বলছেন। তিনি বলেন, “আমাদের অভিন্ন অঞ্চলে আমরা উত্তেজনা বাড়াতে চাই না।”

তুর্কি নেতা আরো বলেন, “আমরা ইউক্রেনের ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি সমর্থন জানাই। পাশাপাশি কৃষ্ণ সাগরের উপদ্বীপ ক্রিমিয়ার সঙ্গে ইউক্রেনের পুনঃএকত্রীকরণ চাই।”

এরদোগান সুস্পষ্ট করে বলেন, তার সরকার ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেয়ার বিষয়টি স্বীকার করে না। তিনি ইউক্রেনের ভৌগলিক অখণ্ডতার প্রতি সম্মান দেখানোর আহ্বান জানান। এরদোগান আরো বলেন, দনবাস এলাকা নিয়ে রুশভাষী গেরিলা ও ইউক্রেনের সেনাদের মধ্যে যে সংঘাত চলছে তা আন্তর্জাতিক আইন অনুসারে শান্তিপূর্ণ উপায়ে নিরসন হওয়া দরকার।

এসি

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি