ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

করোনার ধাক্কা লেগেছে প্রকাশনা শিল্পে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৫, ১৮ জুলাই ২০২০

করোনার এই ক্রান্তি কালে বেশ জোরেশোরেই ধাক্কা লেগেছে প্রকাশনা শিল্পে। নতুন বই প্রকাশ বন্ধ, ছাপাখানার খট খট আওয়াজও নেই। ঘরভাড়া ও শ্রমিক কর্মচারিদের বেতন দিতে না পেরে বন্ধের পথে অনেক প্রকাশনা সংস্থা এবং ছাপাখানা। কষ্টের দিন যাচ্ছে এই শিল্পের শ্রমিক কর্মচারিদেরও। 

বাংলা-বাজার, সৃজনশীল ও পাঠ্য বইয়ের এ পাইকারী বাজারে গিয়ে দেখা গেছে, করোনা সংকটে বদলে গেছে এখানকার নিত্যদিনের চিত্র। লেখক, প্রকাশক, ব্যবসায়ীদের ব্যস্ততা নেই। বেচা কেনায়ও ধস নেমেছে। একই চিত্র নীলক্ষেতের বইয়ের মার্কেটেও। নিউমার্কেটের দোকানিদেরও ক্রেতার অপেক্ষায় দিনভর বসে থাকতে দেখা গেছে।

ব্যাবসায়ীরা বলছেন, অবস্থা যা দাঁড়িয়েছে তাতে দোকান টিকিয়ে রাখাই দায় হয়ে উঠেছে।

এদিকে বই বিক্রিতে ভাটা পড়ায় ছাপাখানাগুলোর অবস্থাও করুণ। আরামবাগ, ফকিরাপুল, পল্টন এলাকায় কম করে হলেও আড়াই হাজার ছাপাখানা রয়েছে। যার বেশিরভাগেরই চাঁকা ঘুরছে না। শ্রমিকদের পাওনা মেটানোতো দূরে থাক, ঘরভাড়া দিতে পারছেন না ছাপাখানার মালিকরা।

দিনে দিনে সংকট বাড়ছে বলে জানালেন সৃজনশীল বইয়ের প্রকাশকরা। সাধারণত বই মেলার পর প্রকাশনার বড় কাজগুলো হয় মার্চ থেকে জুনের মধ্যে। এবার সবই বন্ধ। এ অবস্থায় শিল্পটিকে টিকিয়ে রাখাই কঠিন বলে মনে করছে মুদ্রন শিল্প সমিতি।


এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি