ঢাকা, সোমবার   ০৬ জুলাই ২০২০, || আষাঢ় ২২ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনার সংবাদ প্রকাশ করায় মিয়ানমারে সাংবাদিকের কারাদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৫ ২৩ মে ২০২০

করোনাভাইরাসে মৃত্যু নিয়ে সংবাদ প্রকাশ করায় মিয়ানমারের এক সম্পাদককে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তবে মিয়ানমার কর্তৃপক্ষ বলছে, ভুল তথ্য প্রকাশ করায় তিনি শাস্তি পেয়েছেন।

গত ১৩ মে দে পিয়াও নামের ওই নিউজ এজেন্সি জানায়, দেশটির পূর্ব কারেন রাজ্যে করোনায় আরও একজন মারা গেছে। তবে মিয়ানমার কর্তৃপক্ষ খবরটিকে ভুয়া বলে দাবি করে। ওইদিনই আটক করা হয় এজেন্সিটির প্রধান সম্পাদক জ ইয়ে হতেতকে। এরপর মাত্র এক সপ্তাহে বিচার শেষ করে ওই সম্পাদককে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়।

ওই সম্পাদকের আইনজীবী জানান, বিতর্কিত আইনের কুখ্যাত একটি ধারায় এ শাস্তি দেয়া হয়েছে। দেশটিতে সাংবাদিক ও আন্দোলনকারীদের শাস্তি দিতে প্রায়ই ওই ধারাটি প্রয়োগ করা হয়ে থাকে। ৫০৫ (বি) এর আওতায় এনে উক্ত সাংবাদিককে কারাদণ্ড দেওয়া হয়।

মিয়ানমারে এ পর্যন্ত ১৯৯ জনের করোনা শনাক্ত হয়েছে, আর মারা গেছে ৬ জন। যদিও দেশটিতে করোনাভাইরাসের টেস্ট অনেকটাই কম করা হয়। তাই বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে, প্রকৃত সংখ্যা এর চেয়ে অনেক বেশি হবে।

গত ২৪ মার্চ মিয়ানমারে করোনাভাইরাস শনাক্ত হয়।  ২১৪ জনের করোনা পরীক্ষার পর দুজনের শরীরে এ ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। দেশটির স্বাস্থ‌্য মন্ত্রণালয় জানিয়েছিল, আক্রান্ত দুই ব‌্যক্তি মিয়ানমারেরই নাগরিক। ৩৬ বছর বয়সী একজন এসেছেন যুক্তরাষ্ট্র থেকে, আরেকজন ২৬ বছর বয়সী ব‌্যক্তি বাহরাইন থেকে। 

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি