ঢাকা, মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০, || আষাঢ় ২৩ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনায় আক্রান্ত ছিলেন জর্জ ফ্লয়েড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৭ ৪ জুন ২০২০

 

যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস পুলিশের নিপীড়নে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। তা হয়তো ফ্লয়েড ও পুলিশ কেউই জানতো না। নয়তো পরিস্থিতি অন্যরকম হতে পারতো। ময়নাতদন্ত রিপোর্টে প্রকাশ পেয়েছে ফ্লয়েড কোভিড-১৯ পজেটিভ ছিল।

গত সপ্তাহে হাতকড়া পড়ানো অবস্থায় যুক্তরাষ্ট্রের এক পুলিশ সদস্য ফ্লয়েডের গলার উপর ৯ মিনিট হাঁটু চেপে ধরে থাকলে শ্বাসরোধে মারা যান তিনি। তারপর থেকে এক সপ্তাহের বেশি সময় ধরে বিক্ষোভে ফুঁসছে যুক্তরাষ্ট্র। কারফিউ জারি করা হয়েছে দেশটিতে। কিন্তু আমলে না নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে বিক্ষোভকারীরা। 

দুদিন আগে আংশিক ময়নাতদন্তে ফ্লয়েডের মৃত্যুকে ‘হত্যাকাণ্ড’ বলা হয়েছিল। বুধবার পূর্ণাঙ্গ ময়নাতদন্তে জানা গেলো, তিনি করোনাভাইরাস বহন করছিলেন শরীরে। পরিবারের সম্মতি নিয়ে এদিন পুরো রিপোর্ট প্রকাশ করে ময়নাতদন্তকারী প্রতিষ্ঠান হেনেপিন কাউন্টি মেডিক্যাল এক্সামিনার অফিস।

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, অবশ্য ফ্লয়েডের মৃত্যুতে করোনাভাইরাসের কোনোভাবে দায়ী ছিল না। কারণ তিনি ছিলেন উপসর্গহীন। 

এক বিবৃতিতে হেনেপিন কাউন্টির মেডিক্যাল অফিস জানায়, ‘ময়নাতদন্তে নাকের শ্লেষ্মা নেওয়া হয়েছে, সেখান থেকে নিশ্চিত হওয়া গেছে ফ্লয়েডের সার্স-কোভ-২ পজিটিভ, যা করোনাভাইরাসের কারণ। জানা গেছে, ৩ এপ্রিল কোভিড-১৯ পজিটিভ এসেছিল ফ্লয়েডের। ধারণা করা হচ্ছে, তা ছিল উপসর্গহীন।’

২০ পৃষ্ঠার ওই ময়নাতদন্ত রিপোর্টে জানা গেছে, করোনা হলেও ফুসফুসের অবস্থা ভালো ছিল ফ্লয়েডের। শ্বাসরোধের কারণে হার্ট অ্যাটাক হয়েছিল তার। হার্টের ধমনী সরু দেখা গেছে রিপোর্টে।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি