ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৯ ১৪২৮

কাবুল ছেড়ে আসা মার্কিন বিমানের চাকায় মানব দেহাবশেষ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৭, ১৭ আগস্ট ২০২১

সোমবার আফগানিস্তানের রাজধানী কাবুল এয়ারপোর্ট থেকে ছেড়ে আসা একটি মার্কিন বিমানের চাকায় মানব দেহাবশেষ পাওয়া গেছে। এ খবর দিয়েছে দ্য ওয়াশিংটন পোস্ট।

পত্রিকাটি জানিয়েছে, বিমানটি কোনমতে চাকা গুটিয়ে নিতে না পেরে জরুরি অবস্থা ঘোষণা করে এবং তৃতীয় একটি দেশে অবতরণ করে। পরে পরিদর্শন করতে গিয়ে দেহাবশেষ খুঁজে পান ক্রুরা।

গতকাল সোমবারের একটি ভিডিও চিত্রে দেখা যায়, দেশ ছাড়তে মরিয়া আফগানরা রানওয়ে ধরে চলতে থাকা একটি বিমানের সাথে সাথে ছুটে চলছে এবং অনেকেই বিমানটির গা বেয়ে উঠবার চেষ্টা করছে। আরেকটি ভিডিওতে দেখা যায়, কাবুল ছেড়ে যাওয়া একটি বিমান থেকে দুজন মানুষ ছিটকে পড়ছে।

একজন কর্মকর্তার বরাত দিয়ে পত্রিকাটি বলেছে, পতনের ঘটনাটি ‘নিশ্চিতভাবে ঘটেছে’। ওই কর্মকর্তা বলছেন, ছিটকে পড়া দুই ব্যক্তি বিমানটির চাকা বেয়ে উঠেছিল।

এদিকে, সেনা প্রত্যাহারের পর তালেবানরা খুব সহজে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ায় দেশে প্রবল সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত সঠিক ছিল বলে দাবি করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

সেনা প্রত্যাহার ঘিরে বিশৃঙ্খলা সত্ত্বেও জো বাইডেন বলছেন, ‘আমেরিকান সেনারা এমন একটি যুদ্ধে অংশ নিয়ে মারা যেতে পারে না, নেয়া উচিৎও না। যেখানে আফগান সৈন্যরা নিজেরাই লড়াই করতে ইচ্ছুক না।’

আফগান শরণার্থীদের জন্য ৫০ কোটি ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত সঠিক ছিল বলে বাইডেনের দাবির কয়েক ঘণ্টার মধ্যেই এই তহবিল বরাদ্দ দেওয়া হয়।

হোয়াইট হাউজ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘আফগানিস্তান পরিস্থিতির কারণে শরণার্থী, যুদ্ধে ক্ষয়ক্ষতির শিকার বা ঝুঁকিতে থাকা অন্য ব্যক্তিদের অভিবাসন ও সহায়তায়’ যুক্তরাষ্ট্রের জরুরি শরণার্থী তহবিল ব্যবহারের বরাদ্দ দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন।

বিবৃতিতে আরও জানানো হয়, এই তহবিল আন্তর্জাতিক সংস্থা, দাতব্য প্রতিষ্ঠান, সরকারি দপ্তর ও এজেন্সিগুলোর মাধ্যমে ব্যবহার করা হবে।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি