ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০, || চৈত্র ১৬ ১৪২৬

Ekushey Television Ltd.

কাশ্মীর মধ্যস্থতায় যা প্রয়োজন সবই করতে পারি: ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২০ ২৫ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ২২:২৪ ২৫ ফেব্রুয়ারি ২০২০

আবারও ভারত ও পাকিস্তানের সঙ্গে মধ্যস্থতার কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরআগে একাধিকবার মধ্যস্থার কথা বললেও ভারত তা বাতিল করে দেয়।

এ প্রসঙ্গে মঙ্গলবার ট্রাম্প বলেন, ‘নিজেদের সমস্যা নিয়ে কাজ করছে ভারত ও পাকিস্তান। দুই দেশেরই প্রধানমন্ত্রীর সঙ্গে আমার সম্পর্ক মজবুত। মধ্যস্থতা করতে আমায় যা কিছু করতে হবে, আমি করতে পারি’। সাংবাদিক সম্মেলনে পাক ভূ-খণ্ড থেকে সন্ত্রাসবাদ নিয়ে প্রশ্নের উত্তরে এমন মন্তব্য করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর এনডিটিভির

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আজ আমরা অনেক বিষয়ে দীর্ঘ আলোচনা করেছি। এটা যে সমস্যা, তা প্রশ্নাতীত। তারা এটা নিয়ে কাজ করছে। আমি বলেছি, সাহায্য করার জন্য, আমার যা করার করতে পারি, কারণ, দুই ভদ্রলোকের (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান) সঙ্গেই আমার সম্পর্ক খুবই ভাল’।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘তারা কাশ্মীর নিয়ে কাজ করছে। দীর্ঘদিন ধরেই অনেক মানুষের চোখেই কাঁটা হয়ে দাঁড়িয়েছে। প্রত্যেক কাহিনীরই দুই দিক রয়েছে। দীর্ঘভাবে আজ আমরা সন্ত্রাসবাদ নিয়ে আলোচনা করেছি’।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশাংসাও করেন মার্কিন প্রেসিডেন্ট, তিনি বলেন, প্রধানমন্ত্রী মোদি “একজন শক্তিশালী মানুষ, আমি তাকে কাজে দেখেছি, তিনি এটা নিয়ে ভাববেন”।

পরে, তার মধ্যস্থতা এবং ভারতের সেই প্রস্তাব প্রত্যাখান করা নিয়ে প্রশ্ন করা হলে, মার্কিন প্রেসিডেন্ট বলেন, “তা নিয়ে আমি কিছু বলব না (মধ্যস্থতাকারী)। ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর অবশ্যই একটা বড় সমস্যা, তারা তাদের সমস্যা নিয়ে কাজ করছে। দীর্ঘদিন ধরেই তারা কাজ করছে”।

নাগরিকত্ব আইন নিয়ে দিল্লিতে বিক্ষোভ, সংঘর্ষ এবং ধর্মীয়  স্বাধীনতা নিয়ে প্রশ্নের উত্তর দেন ডোনাল্ড ট্রাম্প।

নাগরিকত্ব আইন নিয়ে তিনি বলেন, ‘আমি নাগরিত্ব আইন নিয়ে আলোচনা করিনি, আমি সেটা ভারতের ওপরেই ছেড়ে দিতে চাই, এবং বিশ্বাস করি, তার সঠিক সিদ্ধান্তই নেবে’।

ভারতে মুসলিমদের প্রতি বিদ্বেষমূলক রয়েছে কিনা, ‘আমরা এটা নিয়ে আলোচনা করেছি। প্রধানমন্ত্রী মোদি বলেছেন, তারা মুসলিমদের সঙ্গেও কাজ করেছেন’।

নাগরিকত্ব আইন এবং দিল্লিতে সংঘর্ষ নিয়ে প্রশ্ন করা হলে, তিনি বলেন, ‘আমি ব্যক্তিগত আলোচনা সম্পর্কে জেনেছি, তবে তা আলোচনা করিনি’।

এসি
 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি