ঢাকা, বুধবার   ১২ মে ২০২১, || বৈশাখ ২৮ ১৪২৮

কেইপিজেড মেড ইন বাংলাদেশের পণ্য রপ্তানিতে বিশেষ ভূমিকা রাখবে: পলক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৮, ২১ এপ্রিল ২০২১

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশের  তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে ‘কোরিয়ান ইপিজেড হাইটেক পার্ক’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে উল্লেখ করে বলেন, উদ্যোক্তাদের টেকনিক্যাল সাপোর্ট, মেন্টরিং, কোচিং, বিনিয়োগ, কর্মসংস্থান সৃষ্টি, স্টার্টআপ কালচার তৈরিসহ অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখবে।

সর্বাধুনিক হাইটেক পার্কের অবকাঠোমো সুবিধা কাজে লাগিয়ে কেইপিজেড মেড ইন বাংলাদেশের পণ্য রপ্তানিতে বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বুধবার (২১ এপ্রিল) চট্টগ্রামের আনোয়ারায় বেসরকারি রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল ‘কোরিয়ান ইপিজেডে’ হাইটেক পার্কের নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধনকালে জুম প্লাটফর্মে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। এর মাধ্যমে চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলায় প্রায় ১০০ একর জায়গার ওপর নির্মিত হচ্ছে দেশে বেসরকারি কোরিয়ান ইপিজেড হাইটেক পার্ক।

প্রতিমন্ত্রী আরো বলন, দেশের মানব সম্পদের ওপর আস্থা রেখেই মহামারিতেও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে গত বছরের ইতিবাচক বাজার প্রবৃদ্ধিতে এশিয়ার দুইটি দেশের মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশ। ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে বাড়ি থেকেই কাজের সুবিধা করে দিয়ে কৃষিপণ্য সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের তত্ত্বাবধানে বিগত দিনে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন অবকাঠামো গড়ে তোলার কারণেই জিডিপিতে প্রবৃদ্ধি ৫.২ সূচক ধরে রাখা সম্ভব হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, অবকাঠামো ও বিনিয়োগ সুবিধাসহ বিনিয়োগবান্ধব পরিবেশ গড়ে ওঠার কারণে এখন দেশে দুই শতাধিক কোরিয়ান কোম্পানি বিনিয়োগ করায় সরাসরি বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে কোরিয়ার অবস্থান বাংলাদেশে ষষ্ঠ।

কোরিয়ান ইপিজেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শাহজাহানের সঞ্চালনায় বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-গুন, স্পার্ক ল্যাব কো-ফাউন্ডার জিমি কিম, ইয়ংওয়ান কর্পোরেশন এবং কোরিয়ান ইপিজেডের চেয়ারম্যান এবং সিইও মিঃ কিহাক সুং বক্তব্য রাখেন।

এছাড়াও প্রতিমন্ত্রী ‘এসডিজি ইম্প্যাক্ট অ্যাক্সিলারেটর: প্রি-এক্সিলারেশন প্রোগ্রাম পিচ ডে’ বিষয়ক আন্তর্জাতিক ওয়েবিনারে বক্তব্য রাখেন। ‘এসডিজি ইম্প্যাক্ট অ্যাক্সিলারেশন ফিনান্সিয়াল ইনক্লোশন’ এ ইন্টারন্যাশনাল ওয়েবিনারের আয়োজন করে।

উক্ত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উগান্ডার সাইন্স, টেকনোলজি অ্যান্ড ইনোভেশন মিনিস্টার ইলিওডা তুনমিউচিগা, তুরস্কের ডেপুটি ফরেন মিনিস্টার ফারুক কেইমেকাই, ইউএনডিপি তুরস্কের আবাসিক প্রতিনিধি সুখোরো খজিমাতব, ইউএন টেকনোলজি বিভাগের পরিচালক যশোয়া স্টিফা সহ বিভিন্ন দেশের এসডিজি সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার বক্তৃতায় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে বাংলাদেশের আইসিটি সেক্টর উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে উল্লেখ করেন। তিনি ডিজিটাল বাংলাদেশের সর্বশেষ অগ্রগতি বিশ্ব নেতৃবৃন্দের কাছে তুলে ধরেন।

এসি
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি