ঢাকা, শুক্রবার   ১০ জুলাই ২০২০, || আষাঢ় ২৭ ১৪২৭

Ekushey Television Ltd.

কোন দেশ কবে করোনা মুক্ত হবে জানালেন বিজ্ঞানীরা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১২ ২৬ মে ২০২০

সারা বিশ্বে ৩ লাখ মানুষের প্রাণ নিয়েছে করোনাভাইরাস। প্রতিদিনই হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। করোনা রুখতে প্রতিষেধক আর ওষুধ বানানোর চেষ্টায় দিন-রাত গবেষণা চালাচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক বিজ্ঞানী। এই পরিস্থিতিতে কোন দেশ, কবে সম্পূর্ণ করোনা মুক্ত হবে তা হিসেব কষে জানিয়ে দিলেন একদল বিজ্ঞানী!

করোনা আক্রান্ত আর এই ভাইরাসে মৃত ব্যক্তিদের নিয়ে সমীক্ষা চালিয়ে যে তথ্য পাওয়া গেছে, তার ভিত্তিতে একটি গাণিতিক মডেল তৈরি করেছেন সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের গবেষকরা। এই মডেল কাজে লাগিয়ে বিজ্ঞানীরা জানিয়েছেন, কোন দেশ, কবে সম্পূর্ণ করোনা মুক্ত হতে পারে।

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের গবেষকদের পর্যবেক্ষণ আর গণনা অনুযায়ী, ২৮ জুন সম্পূর্ণ করোনা-মুক্ত হতে পারে সিঙ্গাপুর। এর পর ২৭ আগাস্ট সম্পূর্ণ করোনা-মুক্ত হতে পারে ব্রিটেন। ২০ সেপ্টেম্বর আমেরিকাও করোনা-মুক্ত হতে পারে বলে ভবিষ্যদ্বাণী করেছেন সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের গবেষকরা।

তবে এই হিসেব বা পর্যবেক্ষণ আর গণনা তখনই মিলবে, যখন এই দীর্ঘ সময় ওই সমস্ত দেশ সব রকম সাবধানতা, সামাজিক দূরত্ব, যথাযথ চিকিৎসা পরিকাঠামো ও স্বাস্থ্যবিধি মেনে চলবে। না হলে এই তারিখ পরিবর্তিত হতে পারে। বিশেষজ্ঞদের বিশ্বাস, সবকিছু নিয়ম মাফিক চললে আগামী ৪ ডিসেম্বরের মধ্যে সারা বিশ্ব থেকেই করোনাভাইরাসকে নির্মূল করা যাবে। খবর জি বাংলা।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি