ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৭ ১৪২৭

Ekushey Television Ltd.

ক্ষুদ্রবীমায় অবদান রাখায় নারী কর্মীদের সম্মাননা দিল ডেল্টা লাইফ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৫ ১৮ সেপ্টেম্বর ২০১৯

দেশজুড়ে স্বল্পআয়ের জনগোষ্ঠীর মাঝে আর্থিক সুরক্ষা নিশ্চিতে ক্ষুদ্রবীমার প্রসারে অগ্রণী ভূমিকা রাখায় নারী কর্মীদের সম্মাননা জানালো দেশের শীর্ষস্থানীয় বীমা প্রতিষ্ঠান ডেল্টা লাইফ ইনসিওরেন্স কোম্পানী লিমিটেড। ঢাকায় ডেল্টা লাইফ টাওয়ারে সম্প্রতি আয়োজিত ‘নারী কর্মী সম্মেলন-২০১৯’-এ ক্ষুদ্রবীমা খাতে নারী কর্মীদের অবদানের স্বীকৃতি প্রদান করা হয়।

কোম্পানী চেয়ারম্যান লেঃ জেনারেল এম. নূরউদ্দিন খান এর সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট মানবাধিকার কর্মী ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল, বিশেষ অতিথি ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য গকুল চাঁদ দাস। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কোম্পানীর মুখ্য নির্বাহী কর্মকর্তা আদিবা রহমান, এসিআইআই (ইউকে)। উপস্থিত ছিলেন কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ডেল্টা লাইফ ইনসিওরেন্স-এর মুখ্য নির্বাহী কর্মকর্তা আদিবা রহমান বলেন, “ডেল্টা লাইফের ক্ষুদ্রবীমা কার্যক্রমে প্রিমিয়াম আয়ের ৬৫ থেকে ৭০ ভাগ অর্জন করেছেন নারীকর্মীরা। একক বীমা থেকেও উল্লেখযোগ্য প্রিমিয়াম অর্জিত হচ্ছে নারী কর্মীদের দ্বারা। জাতীয় বীমা নীতির ‘ভিশন’ ও ‘মিশন’ কার্যকর করার ক্ষেত্রে ডেল্টা লাইফ বীমা জগতে নেতৃত্বের ভূমিকা রাখতে সচেষ্ট রয়েছে।”

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সুলতানা কামাল বলেন, “বর্তমানে দেশে কৃষিখাতসহ প্রায় অর্ধেকের বেশি কাজে নারীর অবদান রয়েছে। কিন্তু সমাজে কৃষক বলতে শুধু পুরুষরাই প্রতিষ্ঠিত। মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যার ক্ষেত্রেও নারীদের কথা উল্লেখ থাকে না।” 
তবে ডেল্টা লাইফ ইনসিওরেন্স নারী কর্মীদের অবদানের স্বীকৃতি প্রদানের মাধ্যমে এ ধারা বদলে দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, “সমাজ এগিয়ে নিতে নারীদের ভূমিকা বর্তমানে প্রশংসাযোগ্য। সমাজে প্রতিটি ক্ষেত্রে নারীরা সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে।” এর মাধ্যমে নারীরা ক্ষমতার সাথে সমতায়ও এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন সুলতানা কামাল।

২০১৭ সাল থেকে প্রতিবছর ধারাবাহিকভাবে ক্ষুদ্রবীমায় নারী বীমা কর্মীদের অবদানের স্বীকৃতি জানাতে ‘নারী কর্মী সম্মেলন’ আয়োজন করে আসছে ডেল্টা লাইফ ইনসিওরেন্স কোম্পানী লিমিটেড। অনুষ্ঠানে সারাদেশ থেকে কোম্পানীর সফল নারী বীমা কর্মীগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশে স্বল্প আয়ের জনগোষ্ঠীর মাঝে আয়ের সুরক্ষা ও সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলার প্রয়াসে ক্ষুদ্রবীমা প্রচলনে অগ্রণী ভূমিকা পালন করেছে দেশের শীর্ষস্থানীয় ও অন্যতম প্রাচীন জীবন বীমা প্রতিষ্ঠান ডেল্টা লাইফ ইনসিওরেন্স কোম্পানী লিমিটেড। গত ৩০ বছরেরও অধিক সময় জুড়ে প্রায় ২০ লাখের অধিক পরিবারকে বীমা সুরক্ষায় আওতায় নিয়ে আসতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। দেশের প্রত্যন্ত অঞ্চলে সমাজের স্বল্প আয়ের মানুষের আর্থিক নিরাপত্তা বিধান, দারিদ্র দূরীকরণ ও নারী ক্ষমতায়নে ক্ষুদ্র বীমা কর্মসূচি বিশেষ ভূমিকা রাখছে।

দেশের এই প্রান্তিক জনগোষ্ঠীকে বীমা সেবার আওতায় নিয়ে আসতে মুখ্য ভূমিকা পালন করেছেন ডেল্টা লাইফের সুদক্ষ বীমা কর্মীরাই। আর এই বীমা কর্মীদের মোট ৬৬%-ই নারীকর্মী। কেবল স্বল্প আয়ের জনগোষ্ঠীর আর্থিক সুরক্ষা নিশ্চিতই নয়, পাশাপাশি এই নারী কর্মীরা ক্ষুদ্রবীমা পলিসি বিক্রয়ের মাধ্যমে নিজেরাও হয়েছেন আত্মনির্ভরশীল। ক্ষুদ্র বীমার প্রসারে নারী বীমা কর্মীদের অবদানের স্বীকৃতি প্রদানে ও তাঁদের সম্মাননা জানানোর জন্যে ‘নারী কর্মী সম্মেলন’ আয়োজন করে ডেল্টা লাইফ ইনসিওরেন্স কোম্পানী লিমিটেড।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি