ঢাকা, বুধবার   ২৪ জুলাই ২০১৯, || শ্রাবণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

খুবিতে শিল্পকর্ম প্রদর্শনীর শেষ দিনে উপচেপড়া ভিড়

প্রকাশিত : ১৯:৪০ ৯ জুলাই ২০১৯

শিল্পীর কর্মে শিক্ষা থাকবেই। আর সেটা যদি হয় সমসাময়িক সামাজিক প্রেক্ষাপটের প্রতিচ্ছবি, তবে তা ছাড়িয়ে যায় শিল্পকে। বয়ে আনে শিল্পের সার্থকতা। যা কড়া নাড়ে মানুষের বিবেকে। এমন শিল্প কর্মই তো আমরা চাই।

আজ মঙ্গলবার (৯ জুলাই) দুপুরে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিল্পকলা প্রদর্শনীর শেষ দিনে বটিয়াঘাটার কলেজ পড়ুয়া শিক্ষার্থী মো. ফারুক হোসেন বলছিলেন এসব কথা। খুবিতে অধ্যয়নরত বড় ভাই সবুজ হোসেনের কাছে জানতে পেরে ছুটে এসেছেন বন্ধুরা মিলে।

খুবি চারুকলা স্কুল আয়োজিত সপ্তাহব্যাপী পঞ্চম শিল্পকর্ম প্রদর্শনীর শেষ দিনে দেখা মেলে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়।

বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম কেন্দ্রীয় গ্রন্থাগারের নিচতলায় শিল্পী শশিভূষণ পাল আর্ট গ্যালারিতে এই শিল্পকর্ম প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে।

গত ৩ জুলাই উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এ প্রদর্শনীর উদ্বোধন করেন।

প্রদর্শনীতে ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য ডিসিপ্লিনের মোট ১৭৮ জন শিক্ষার্থীর শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

আয়োজক কমিটির আহ্বায়ক ও ভাস্কর্য ডিসিপ্লিন প্রধান মো. শেখ সাদী ভূঁইয়া বলেন, ‘খুলনা এবং নিকটবর্তী বিভিন্ন জায়গা থেকে প্রতিদিন বহু দর্শনার্থী আমাদের শিল্পকর্ম দেখতে আসছেন। তাদের জন্য দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত গ্যালারি খোলা থাকে’। ভবিষ্যতে আরও বড় পরিসরে করার কথাও জানান তিনি।

শিল্পী শশিভূষণ পাল গ্র্যান্ড অ্যাওয়ার্ড, মেডিয়া বেস্ট অ্যাওয়ার্ড এবং ক্লাস বেস্ট অ্যাওয়ার্ড এ তিন ক্যাটাগরিতে নির্বাচিত ৩০টি শিল্পকর্মের জন্য ৩০ জন শিল্পীকে পুরস্কৃত করা হয়েছে।

এর মধ্যে শিল্পী শশিভূষণ পাল গ্র্যান্ড অ্যাওয়ার্ড পেয়েছেন ড্রইং অ্যান্ড পেইন্টিং ডিসিপ্লিনের মাস্টার্সের শিক্ষার্থী ববিতা আক্তার, প্রিন্ট মেকিং ডিসিপ্লিনের মাস্টার্সের শিক্ষার্থী প্রসেনজিৎ রায় এবং ভাস্কর্য ডিসিপ্লিনের মাস্টার্সের শিক্ষার্থী বুদ্ধ দেব মন্ডল।
এছাড়া ২১ জন শিক্ষার্থী ক্লাস বেস্ট অ্যাওয়ার্ড এবং ৬ জন শিক্ষার্থী মিডিয়া বেস্ট অ্যাওয়ার্ড পেয়েছেন।

ক্লাস বেস্ট অ্যাওয়ার্ড প্রাপ্ত ভাস্কর্য ডিসিপ্লিনের ৩য় শিক্ষার্থী শিশির মন্ডল বলেন, শিল্পের মাধ্যমে আমরা অতীত এবং বর্তমানকে তুলে ধরার চেষ্টা করেছি। এসব শিল্পকর্ম থেকে অনেক কিছু শেখার আছে। শিল্পকে কদর করতে হবে, ভালোবাসতে হবে-যোগ করেন তিনি।

আই/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি