Ekushey Television Ltd.

গ্যাসের দাম বাড়াতে কোন সিদ্ধান্ত হয়নি: জ্বালানি উপদেষ্টা

প্রকাশিত : ১৯:১৫ ১৪ মার্চ ২০১৯

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন ও বিভিন্ন কোম্পানীর পক্ষ থেকে গ্যাসের দাম বৃদ্ধির যে প্রস্তাব করা হয়েছে তার ব্যাপারে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

বৃহস্পতিবার দুপুরে সাভারের বিরুলিয়ার খাগান এলাকার ব্র্যাক সিডিএম এ ব্র্যাক ইউনিভার্সিটির ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে তিন দিন ব্যাপি ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এনার্জি অ্যান্ড পাওয়ার ইঞ্জিনিয়ারিং-২০১৯ এ যোগ দিয়ে একথা বলেন তিনি।

এসময় তিনি আরও বলেন, বাংলাদেশে গ্যাসের পরিমাণ সিমিত হওয়ায় এলএমজি গ্যাস আমদানী করছে সরকার। যার দাম দেশীয় গ্যসের চেয়ে বেশি। নতুন গ্যাস আমদানী করা হলে বিদ্যুৎ, শিল্প ও সার কারখানার পরপরই বাসা বাড়িতে নতুন গ্যাস সংযোগ দেওয়ার চিন্তা করা হবে। তাই দেশীয় গ্যাসের সাথে আমদানিকৃত গ্যাসের দাম সমন্বয় করে দিলে তা ব্যয়বহুল হবে না বলেও মন্তব্য করেন উপদেষ্টা।

তিন দিন ব্যাপি এ সম্মেলনে উপস্থিত ছিলেন ভার্জিনিয়া টেক ইউনিভার্সিটির অধ্যাপক সাইফুর রহমান, অস্ট্রেলিয়ার অফ ইউনিভার্সিটির অধ্যাপক তপন কুমার সাহা, কার্টিন ইউনিভার্সিটির অধ্যাপক সাইদ ইসলাম, চায়নার স্টেট গ্রিড করর্পোরেশনের ড.ইউ জুন, ভারতের পোসোকোর ড. সুশীল কুমার সোনি ও পাওয়ার রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কনসাল্টেন্ট ড. নাগারাজা রামাপ্পা প্রমুখ।

এসময় পাওয়ার ইঞ্জিনিয়ারিং বিষয়ক শিক্ষার অবকাঠামো ও নবায়নযোগ্য শক্তির ব্যবহারসহ ৩৬টি গবেষণা প্রবদ্ধ উপস্থাপন করা হয়। দেশ-বিদেশের খ্যাতনামা জ্বালানি বিশেষজ্ঞরা ছাড়াও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন শিক্ষার্থী প্রতিনিধিত্ব করছেন এই সম্মেলনে।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি