ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটি

চলতি শিক্ষাবর্ষ থেকে শুরু হচ্ছে শিক্ষার্থী ভর্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৪, ১১ নভেম্বর ২০১৮

চলতি ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ থেকে গাজীপুরের কালিয়কৈরে দুটি অনুষদ এবং একটি ইনস্টিটিউট চালু করে শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমোদন পেয়েছে দেশের প্রথম ডিজিটাল বিশ্ববিদ্যালয় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি।’

গত বৃহস্পতিবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূরের নিকট এ অনুমোদনপত্র হস্তান্তর করেন।

সদ্য অনুমোদন পাওয়া দুটি অনুষদ হলো প্রকৌশল অনুষদ, শিক্ষা ও গবেষণা অনুষদ এবং  একটি ইনস্টিটিউিট হলো ইনস্টিটিউিট ফর অনলাইন এন্ড ডিস্টেন্স লার্নিং।

২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ থেকে প্রাথমিকভাবে প্রকৌশল অনুষদের অধীনে ব্যাচেলর অব সায়েন্স ইন আইওটি ইন এডুকেশন এবং শিক্ষা ও গবেষণা অনুষদের অধীনে ব্যাচেলর অব সায়েন্স ইন আইসিটি ইন এডুকেশন কোস চালু করতে পারবে বিশ্ববিদ্যালয়টি।

এছাড়া ইনস্টিটিউিট ফর অনলাইন এন্ড ডিস্টেন্স লার্নিং এর অধীনে ডিজিটাল লার্নিং এবং সাইবার সিকিউরিটি সার্টিফিকেট কোর্সে শিক্ষার্থী ভর্তি করে শিক্ষাকার্যক্রম পরিচালনার অনুমোদন পেয়েছে বিশ্ববিদ্যালয়টি।

ইনস্টিটিউিট ফর অনলাইন এন্ড ডিস্টেন্স লার্নিং এর অধীনে ডিজিটাল লার্নিং এবং সাইবার সিকিউরিটি সার্টিফিকেট কোর্সে শিক্ষার্থী ভর্তি করার বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, এটাই বাংলাদেশের পাবলিক/ প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে একমাত্র বিশ্ববিদ্যালয় যেখানে দেশের এবং দেশের বাইরের শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে পাঠদানের ক্ষমতা রাখে। এর ফলে দেশের ও দেশের বাইরের শিক্ষার্থীরা সহজ পদ্ধতিতে এবং স্বল্প খরচে বিভিন্ন কোর্সে অংশগ্রহন করে সার্টিফিকেট অর্জন করতে পারবে যা বাংলাদেশকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে আরো এক ধাপ সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

উপাচার্য আরো বলেন, নতুন অনুমোদন পাওয়া কোর্সগুলোর মাধ্যমে শিক্ষার্থীর খুব সহজেই দক্ষতার উন্নয়ন ঘটাতে পারবে এবং নতুন নতুন উদ্যোক্তা হয়ে দেশে চাকরির বাজার সম্প্রসারিত করতে পারবে, যা প্রধানমন্ত্রীর ভিশন ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে সহায়ক হবে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি