ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

চাঁপাইনবাবগঞ্জে শুরু হচ্ছে এসএমই পণ্য মেলা

প্রকাশিত : ২০:৩৭ ১০ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১৫:৩৪ ১১ ফেব্রুয়ারি ২০১৯

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসারের লক্ষ্যে আগামী ১২-১৮ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক এসএমই পণ্য মেলা অনুষ্ঠিত হবে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং ক্রেতা-বিক্রেতাদের সংযোগ স্থাপনের লক্ষে মেলায় পণ্য প্রদর্শন করবেন উদ্যোক্তারা।

আগামী মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) শুরু হয়ে এ মেলা চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে। রোববার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের কনফারেন্স রুমে আঞ্চলিক এসএমই পণ্য মেলা ২০১৯ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জেলা প্রশাসক এজেডএম নূরুল হক। এছাড়াও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন, অতিরিক্ত জেলাপ্রশাক (সার্বিক) একেএম তাজকির-উজ-জামান,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্রনাথ উঁরাও, চাঁপাইনবাবগঞ্জ বিসিক এর সহকারী মহাপরিচালক মোঃ শফিকুল আলমসহ অন্যান্য কর্মকর্তাগণ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) একেএম তাজকির-উজ-জামান বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের পুরাতন স্টেডিয়ামে সপ্তাহব্যাপী এ মেলার উদ্বোধন করবেন রাজশাহী বিভাগীয় কমিশনার মো. নূর-উর-রহমান। বিশেষ অতিথি থাকবেন চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম বিপিএম, পিপিএম ও চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মোঃ এরফান আলী। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এজেডএম নূরুল হক।

চাঁপাইনবাবগঞ্জে আঞ্চলিক এসএমই পণ্য মেলা যৌথভাবে আয়োজন করছে এসএমই ফাউন্ডেশন। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন, চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, বিসিক, নাসিব, সোনালী ব্যাংক, এসএমই সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন এবং সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সহযোগিতায় এ মেলা অনুষ্ঠিত হবে। চাঁপাইনবাবগঞ্জের এসএমই প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করবে । মেলায় পাটজাত পণ্য, হস্তশিল্প, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, পোষাক, ডিজাইন ও ফ্যাশানওয়্যার, গৃহস্থালী পণ্যসহ অন্যান্য স্বদেশী পণ্য নিয়ে স্টল সাজাবেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা। আঞ্চলিক এসএমই পণ্য মেলায় আগামী ১৭ ফেব্রুয়ারি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘ ক্ষুদ্র ও মাঝারী শিল্পে স্থানীয় পণ্যের প্রভাব-সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। মেলায় উইমেন এন্টারপ্রিনিয়ার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সদস্যগণও অংশগ্রহণ করবেন। মেলার সমাপনি দিনে বিভিন্ন সাংস্কৃতিক দল ও সংগঠন মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন। এর পাশাপাশি দেশজ খেলাধুলা যেমন- লাঠিখেলা, নাগরদোলা, অন্ধকূপ, মোরগ লড়াই ইত্যাদি পরিবেশিত হবে। এই মেলায় সার্বক্ষণিক তথ্য সেবা প্রদানের জন্য মিডিয়া সেন্টার স্থাপন করা হবে। এর পাশাপাশি অর্থনৈতিক লেনদেন করার জন্য ব্যাংক ও নন ব্যাংক প্রতিষ্ঠানের বুথ থাকবে। জেলাবাসীকে রক্তদানে উদ্বুদ্ধ করতে ও রক্তদানে সচেতনতা বাড়াতে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি থাকবে।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এজেডএম নূরুল হক বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রি এবং ক্রেতা-বিক্রেতার সংযোগ স্থাপনের লক্ষ্যে এসএমই মেলার আয়োজন করা হচ্ছে। এসএমই পণ্য মেলা আমাদের দেশীয় পণ্যকে সবার কাছে পরিচিত করার একটি মঞ্চ। এই মেলা উদ্যোক্তাদের স্বাবলম্বী করার পাশাপাশি অন্য দশজনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। একজন ছোট উদ্যোক্তা থেকেই বড় ব্যবসায়ী হওয়া সম্ভব। আঞ্চলিক এসএমই পণ্য মেলা চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন প্রান্ত থেকে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের তৈরী পণ্যের মান সম্পর্কে দেশবাসি জানতে পারবে। তাছাড়াও চাঁপাইনবাবগঞ্জ জেলার ক্ষুদ্র ও মাঝারী শিল্পের বাণিজ্য সম্প্রসারণে এ মেলা এক নতুন সেতুবন্ধন তৈরি করবে। তিনি বলেন, বাংলাদেশকে উন্নত সমৃদ্ধশালী দেশে পরিণত করতে আমরা স্বপ্ন দেখছি। এজন্য দেশীয় পণ্য ব্যবহার বাড়াতে এবং বিদেশী পণ্য বর্জন করতে হবে। দেশীয় পণ্য রপ্তানির মাধ্যমে জাতীয় অর্থনীতিকে স্বনির্ভর করতে এসএমই উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি