ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৩ ১৪২৬

Ekushey Television Ltd.

চাকুরিতে কোটা পূর্ণবহালের দাবিতে রাবিতে মানববন্ধন

রাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৫:৪৫ ৪ আগস্ট ২০১৯

আদিবাসী হিসেবে স্বীকৃতি, ১ম ও ২য় শ্রেণীর চাকুরিতে কোটা পূর্ণবহাল এবং আদিবাসী ভাষাসমূহ বিশ্ববিদ্যালয়গুলোতে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়টির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করে আদিবাসী ছাত্র পরিষদ।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘আদিবাসীদের সংস্কৃতি আজ বিপন্ন প্রায়। ব্রিটিশ শাসনামল থেকে আদিবাসীদের স্বীকৃতি দেয়া হয়নি। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরেও আদিবাসীদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। বর্তমানে আদিবাসীদের নিজের নামে পরিচিত হবার অধিকারটুকুও কেড়ে নেয়া হয়েছে। সাংবিধানের পঞ্চদশ সংশোধনী মাধ্যমে এ দেশে আদিবাসীদের ‘আদিবাস’ না বলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, সম্প্রদায় বা উপজাতি ইত্যাদি বলা হয় যা আদিবাসীদের জন্য অপমানজনক।’

দেশে আদিবাসী ভাষাগুলো মৃতপ্রায় এবং ভাষাগুলো যদি বিশ্ববিদ্যালয়গুলোতে অন্তর্ভুক্ত করা হয় তাহলে এ ভাষাগুলো টিকে থাকবে বলেও মন্তব্য করেন বক্তারা। নানা বৈষম্য, বঞ্চনার স্বীকার হয়েও এগিয়েছিল আদিবাসীরা উল্লেখ করে তাদের জন্য দ্রুত কোটা পূর্ণবহাল দাবি জানান বক্তারা।

আধিবাসী ছাত্র পরিষদের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক উজ্জল মাহাতো উপস্থাপনায় সভাপতি রাতিশ টাপ্রের সভাপতিত্বে মানবন্ধনে বক্তব্য রাখেন আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি নকুল পাহান, কেন্দ্রীয় সহ-সভাপতি সাবিত্রি হেমব্রম, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হেমব্রম, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র, আন্দ্রিয়াস বিশ্বাস, রাজেশ মাহাতো, ভজন উরাও, সুমন কুজুর প্রমুখ।

এমএস/

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি