ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০, || চৈত্র ২৩ ১৪২৬

Ekushey Television Ltd.

চিনি আর ভোজ্যতেল ভ্যাটের আওতার বাইরে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৪ ২৭ মে ২০১৭ | আপডেট: ১৪:৪৭ ২৭ মে ২০১৭

খাদ্য-ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও সেবার মত শেষ পর্যন্ত চিনি আর ভোজ্যতেলকেও ভ্যাটের আওতার বাইরে রাখা হচ্ছে। সেইসঙ্গে ভ্যাটের হারও ১৫ শতাংশর নীচে কমিয়ে আনার কাজ চলছে বলে জানিয়েছে এনবিআর। সংস্থটি হ্রাসকৃত হারটি না জানালেও বাজেট প্রণয়নের সংশিষ্ট পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বিআইডিএস ১২ শতাংশ রাখারই যুক্তি দিচ্ছে।
আগামী পহেলা জুলাই থেকে সবপন্যে ১৫ শতাংশ ভ্যাট কার্যকরের ঘোষণায় মৌলিক খাদ্য ও ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যকে ভ্যাটমুক্ত রাখার কথাও বলা হয়। তবে প্রতিদিনের খাদ্য চিনি এবং ভোজ্যতেল ভ্যাটমুক্ত তালিকা থাকছে না বলে মূল্যবৃদ্ধির শঙ্কা আসে গনমাধ্যমে।
ইতিপুর্বে এ বিষয়ে এনবিআর এড়িয়ে গেলেও এতদিন পর সংস্থাটির কর্তা ব্যক্তিরাই বলছেন, চিনি ও ভোজ্যতেলে ভ্যাট থাকছে না।
অন্যদিকে ১৫ শতাংশ ভ্যাট নিয়ে ব্যবসায়ীদের ক্ষোভের মাঝেই সম্প্রতি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত কমানোর আভাষ দেন। হ্রাসকৃত হারটা নিয়ে এনবিআর মুখ না খুললেও বাজেট প্রণয়নে সম্পৃক্ত পরিকল্পনা মন্ত্রণালয়ে বিআইডিএস ১২ শতাংশ করার য্ুিক্ত তুলে ধরছে।
ভ্যাটের হার ১ শতাংশ কমালে এনবিআরের আয় কমবে ৪ হাজার কোটি টাকা। সম্প্রতি গণমাধ্যমে খবর আসে, ৩ শতাংশ ভ্যাট কমিয়ে আয় ঠিক রাখতে আমদানিতে সম্পূরক শুল্ক ৪ শতাংশ বাড়ানো হবে। সে হিসেবেও ভ্যাট কি ১২ শতাংশ হবে নাকি ব্যবসায়ীদের দাবিতে এক অঙ্কে নেমে আসবে, সে সিদ্ধান্ত নেবে সরকারের শীর্ষমহল।

 

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি