ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১, || চৈত্র ৩০ ১৪২৭

ছয় জেলায় ‘ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ’ পালন করছে কুমিল্লা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪০, ২ মার্চ ২০২১ | আপডেট: ২১:৪৬, ২ মার্চ ২০২১

সাধারণ মানুষ এখনও মূল্য সংযোজন কর (ভ্যাট) ও ভ্যাটের ব্যবহার সম্পর্কে অবহিত নয়। ভ্যাট বর্তমানে দেশের সর্ববৃহৎ কর ব্যবস্থা। এ বছর ভ্যাট থেকে ১,২৮,৮৭৩ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা নির্বাচিত হয়েছে। সংগৃহীত অর্থ পদ্মাসেতুর মতো মেগা প্রকল্প, মেট্রোরেল, ট্যানেল, ব্রীজ, কালভার্ট ও মহাসড়ক নির্মিত হচ্ছে। ১৯৯১ সালে ভ্যাট ব্যবস্থা চালু হলেও শিক্ষিত জনগোষ্ঠীর সবাই ভ্যাট সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখেন না। নতুন ভ্যাট আইন ২০১২ সম্পর্কে অনেকেই আরও স্পষ্ট করে জানাতে চান। 

নতুন ভ্যাট আইন বিষয়ে নাগরিকদের জানাতে ও সচেতন করতে এক ব্যতিক্রমী পদক্ষেপ গ্রহণ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, কুমিল্লা। ‘ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ’ নামে এই কর্মসূচি শুরু হয়েছে ২৮ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত। এ সময় প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কুমিল্লা কমিশনারেটের অধীন ছয়টি জেলায় একযোগে পালিত হচ্ছে এই সেবা সপ্তাহটি। কুমিল্লা কমিশনারেটের অধীন ছয়টি জেলা হলো-কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী। মুজিব বর্ষের অঙ্গীকার ইএফডিতে এনবিআর এ স্লোগানকে প্রান্তিক পর্যায়ে জনপ্রিয় করার জন্য কুমিল্লা টিম এ আয়োজন করেছে। 

প্রতিটি জেলার বিখ্যাত ও দৃশ্যমান সুপার মার্কেট, বিপণি বিতান বা উপযুক্ত স্থানে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অংশীজন সেবা প্রার্থীদেরকে ওয়ানস্টপ সেবা প্রদান করা হচ্ছে। প্রত্যেক বুথে একজন রাজস্ব কর্মকর্তার নেতৃত্বে দু'জন সহকারী রাজস্ব কর্মকর্তা উপস্থিত থেকে সেবা প্রদান করছেন। ‘ওয়ানস্টপ ভ্যাট সেবা’ বিষয়ে সেবা গ্রহীতাদের অবহিত ও উদ্বুদ্ধ করার লক্ষ্যে শনিবার থেকে মাইকিংসহ বিভিন্ন প্রচার মাধ্যমে ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে। সদর দপ্তর, বিভাগীয় দপ্তর ও সার্কেলের চলমান সেবা কার্যক্রম যথারীতি অব্যাহত থাকবে। ছয় জেলায় চলমান ভ্যাট সপ্তাহ সফল করার জন্যে কমিশনার জাতীয় রাজস্ব বোর্ডসহ দেশের গণমাধ্যম ও ছয় জেলার করদাতাদের বিশেষভাবে অনুরোধ করেছেন।
কেআই// 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি