ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮ ১৯:৫৪:৫৭

Ekushey Television Ltd.

জবির শিক্ষার্থীদের অবৈতনিক বৃত্তি প্রদান

জবি সংবাদদাতা

প্রকাশিত : ০৬:০৬ পিএম, ৪ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের প্রণোদনা প্রদানে ৯৭২ জন মেধাবী শিক্ষার্থীকে মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান করা হবে। মঙ্গলবার জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

গত ২৭ নভেম্বর বিশ্ববিদ্যালয় উপাচার্যের সভাপতিত্বে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান সংক্রান্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

জানা যায়, এবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অধ্যায়নরত বিভিন্ন শিক্ষাবর্ষের আবেদনকৃত  এক হাজার দুই’শ জন শিক্ষার্থীদের আবেদন যাচাই-বাছাইপূর্বক ৯৭২ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে।

এর ফলে মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে অধ্যায়নসহ বাৎসরিক চার হাজার আট’শ টাকা করে এক শিক্ষাবর্ষের জন্য বৃত্তি পাবে।

এছাড়াও মেধা ও অবৈতনিক বৃত্তিপ্রাপ্ত সব শিক্ষার্থী শুধুমাত্র বৃত্তিপ্রাপ্ত শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ে বিনা বেতনে অধ্যায়নের সুযোগ পাবে।

এর আগে গত বছরের ৯ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের বৃত্তি দ্বিগুণ করা হয়েছিল। ২০১৩-১৪ থেকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ পর্যন্ত মোট ৩৫৫৩ জন শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান করা হয়েছে।

২০১৩-১৪ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ৫০ জনকে মেধাবৃত্তি, ১২৪ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৪৩ জনকে মেধা বৃত্তি ও ২৫ জনকে অবৈতনিক বৃত্তি, ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ১৮০ জনকে মেধাবৃত্তি, ৪৫৩ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৪২ জনকে মেধা বৃত্তি, ৫৬ জনকে অবৈতনিক বৃত্তি ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ১৬১ জনকে মেধাবৃত্তি, ৫৩২ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৩৩ জনকে মেধা বৃত্তি, ৪৮ জনকে অবৈতনিক বৃত্তি, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ১৯৫ জনকে মেধাবৃত্তি, ৫৮২ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ২১ জনকে মেধা বৃত্তি এবং ৩৬ জনকে শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি বৃত্তি প্রদান করা হয়েছে।

এবার ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ২৩১ জনকে মেধাবৃত্তি, ৬৫১ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৩৫ জনকে মেধা বৃত্তি এবং ৫৫ জনকে শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি প্রদান করা হয়েছে।

কেআই/ এসএইচ/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি